অ্যাকসেসিবিলিটি লিংক

লিবিয়াতে ৩০জন অভিবাসীকে হত্যার সাথে জড়িত সন্দেহভাজন এক ব্যক্তিকে গ্রেফতার


গত বছর মে মাসে লিবিয়াতে ২৬ জন বাংলাদেশিসহ ৩০জন অভিবাসীকে হত্যার সাথে জড়িত অন্যতম প্রধান সন্দেহভাজন এক ব্যক্তিকে গ্রেফতার করেছে দেশটির কর্তৃপক্ষ।

মঙ্গলবার ঢাকায় পাওয়া খবরে বলা হয়েছে লিবিয়ার নিরাপত্তা বাহিনী দেশটির রাজধানী ত্রিপলি থেকে ১০০ কিলোমিটার দক্ষিন পশ্চিমাচলের ঘারিয়েন এলাকা থেকে সোমবার ২৩ বছর বয়সী এই অভিযুক্ত ব্যক্তিকে আটক করেছে। লিবিয়ার স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের এক বিবৃতিতে জানানো হয়েছে গ্রেফাতার হওয়া এই ব্যক্তি জিজ্ঞাসাবাদের সময় ওই হত্যাকাণ্ডের সাথে জড়িত থাকার কথা স্বীকার করেছে। গ্রেফতার হওয়া ব্যক্তির নাম-পরিচয়ের উল্লেখ না করে বিবৃতিতে বলা হয়েছে তার আটকের মধ্য দিয়ে এ হত্যাকাণ্ডের বিচার প্রক্রিয়া শুরুর কাজ অনেকটাই এগিয়ে যাবে।


গত বছরের মে মাসে দেশটির রাজধানী থেকে ১৫০ কিলোমিটার দক্ষিণের মিজদা শহরে মানব পাচারকারীদের কাছ থেকে অপহরণের শিকার হন ৩৮ জন বাংলাদেশি। পরে অপহরণকারীদের গুলিতে ২৬ জন বাংলাদেশি নিহত হন এবং আহত হন আরও ১১ জন। উল্লেখ্য, নিহত ও আহত এ সকল বাংলাদেশিকে যারা উন্নত জীবনের লোভ দেখিয়ে ইউরোপে পাচারের জন্য বাংলাদেশ থেকে লিবিয়াতে পাঠিয়েছিল সেই বাংলাদেশি মানব পাচারকারি চক্রের চার জনকে গত বছর জুন মাসে বাংলাদেশের আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী গ্রেফতার করেছে।

বাংলাদেশের বিশিষ্ট মানবাধিকার কর্মী জিয়া হাবিবেরর কাছে ভয়েস অ্যামেরিকার তরফে মানব পাচারের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন বাংলাদেশে মানব পাচার বিরোধী কঠোর আইন থাকলেও পাচারকারিরা এতই প্রভাবশালী যে তাদের তৎপরতা বন্ধ করা যাচ্ছে না। তিনি বলেন মানব পাচার একটি ঘৃণ্য কাজই নয় এটা মানবাধিকারের লঙ্ঘন যা জাতিসংঘ সনদের পরিপন্থী।

XS
SM
MD
LG