অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ায় কথিত রাসায়নিক আক্রমণের জবাব কি ভাবে দেওয়া হবে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প তা বিবেচনা করছেন


সোমবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প, সিরিয়ায় কথিত রাসায়নিক আক্রমণের তীব্র সমালোচনা করে বলেন তা ছিল জঘন্য হামলা। প্রেসিডেন্ট বলেছেন যুক্তরাষ্ট্র কি ভাবে এর জবাব দেবে সে বিষয়ে আগামী ২৪ থেকে ৪৮ ঘন্টার মধ্যে তিনি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেবেন।

ট্রাম্প হোয়াইট হাউসে তাঁর মন্ত্রী পরিষদকে বলেছেন যুক্তরাষ্ট্র দেখবে কে বা কারা আক্রমণের জন্য দায়ী --- সিরিয়া, রাশিয়া, না ইরান--- না তারা যৌথ ভাবে তা করেছে।

এর আগে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস বলেছেন যুক্তরাষ্ট্র সিরিয়ার বিরুদ্ধে সামরিক পদক্ষেপ নেওয়ার বিকল্প বাদ দিচ্ছে না। তার আগে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প টুইট বার্তায় বলেন, শনিবার সিরিয়া যে রাসায়নিক আক্রমণ চালায় তার জন্য তাদের বড় মূল্য দিতে হবে।

সোমবার ম্যাটিস পেন্টাগনে, কাতারের শেখ তামিম বিন হামাদ আল থানির সঙ্গে সাক্ষাৎ করেন। তখন ম্যাটিস বলেন “আমাদের দেখতে হবে এখনও কেন রাসায়নিক অস্ত্র ব্যবহার করা হচ্ছে যখন রাশিয়া সব রাসায়নিক অস্ত্র অপসারণের চুক্তি বাস্তবায়নের নিশ্চয়তা দিয়েছিল।” ম্যাটিস সাংবাদিকদের বলেন “যুক্তরাষ্ট্র, নেটোর শরিক ও মিত্রদের সঙ্গে, কাতার সহ অন্যান্য মিত্রদের সঙ্গে একযোগে কাজ করছে। আমরা এই বিষয়টি নিয়ে আলোচনা করবো।”

রবিবার রাতে হয়াইট হাউস থেকে বলা হয় ট্রাম্প এবং ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রণ, সিরিয়ায় রাসায়নিক আক্রমণের তীব্র সমালোচনা করেন এবং এ বিষয়ে একমত হন যে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের সরকারকে, তাদের অব্যাহত মানবাধিকার লঙ্ঘনের জন্য দায়বদ্ধ রাখতে হবে।

XS
SM
MD
LG