অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ার গৃহযুদ্ধ অবসানের লক্ষ্যে আন্তর্জাতিক শান্তি বৈঠক পিছিয়ে দেওয়া হচ্ছে



সিরিয়ায় জাতিসংঘের বিশেষ প্রতিনিধি বলেন, সিরিয়ার গৃহযুদ্ধ অবসানের লক্ষ্যে যে আন্তর্জাতিক শান্তি বৈঠক হওয়ার কথা রয়েছে সেটা সম্ভাবত জুলাই মাসের আগে অনুষ্ঠিত হবে না কারন বিবদোমান দু’পক্ষই রাজনৈতিক সমাধানের জন্য প্রতিজ্ঞাবদ্ধভাবে প্রস্তুত নয়।

লাখদার ব্রাহিমী বুধবার বলেন, জুন মাসের ২৫ তারিখে তিনি দ্বিতীয় দফার প্রস্তুতি মূলক আলোচনায় বসবেন কারন জেনিভায় অনুষ্ঠিত রাশিয়া, যুক্তরাষ্ট্র এবং জাতিসংঘ কর্মকর্তাদের বৈঠকে প্রস্তাবিত শান্তি আলোচনার সংশ্লিষ্ঠ কিছু প্রশ্নের সমাধান করতে ব্যার্থ হয়েছে।
ওদিকে, সিরিয়ায় সরকারি বাহিনী বিদ্রোহীদের ওপর তিন সপ্তাহ ধরে দমন অভিযান চলানোর পর কৌঁশলগত ভাবে গুরুত্বপূর্ণ সীমন্ত কুসায়ের শহরের নিয়ন্ত্রণ তারা দখল করে নিয়েছে। তারা প্রেসিডেন্ট বাশার আল আসাদ বিরোধী বিদ্রোহীদের নির্মূল করার অংঙ্গীকার ব্যাক্ত করে।

সামরিক বাহিনী বুধবার একটি বিবৃতি প্রকাশ করেছে তাতে বলা হয়েছে সিরিয়ার বিরোধীতা যারা করছে তাদের জন্য সর্বশেষ পরিস্থিতি একটি সুষ্পষ্ট বার্তা বহন করে।

বিদ্রোহীরা ঐ এলাকা ত্যাগ করার কথা স্বিকার করেছে। প্রায় এক বছরের ওপরে কুসায়ের শহরের নিয়ন্ত্রণ তাদের দখলে ছিল।

বিরোধীদলের একজন সক্রিয়কর্মী আবু রুমী হোম শহরের কাছ থেকে ভয়েস অব আমেরিকাকের জানান প্রায় ১ হাজারের ওপরে অসামরিক জনগণ এবং ফ্রী সিরিয়ান আর্মির যোদ্ধা নিহত হয়েছে এবং জরুরী ভিতিতে মৃতদেহগুলো কুসায়ের শহর থেকে অন্যত্র সরিয়ে নেওয়া প্রয়োজন।
XS
SM
MD
LG