অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়া দামেস্কের জন্যে আধুনিক বিমান প্রতিরক্ষার বন্দোবস্ত হস্তান্তর করবার কথা ভাবছে


রাশিয়ার এক পদস্থ কূটনীতিক বলছেন – রাশিয়া দামেস্কের জন্যে আধুনিক বিমান প্রতিরক্ষার বন্দোবস্ত হস্তান্তর করবার কথা ভাবছে , যাতে গৃহযুদ্ধে বিক্ষুদ্ধ সিরিয়ার রূশ সমর্থক সরকারের বিরূদ্ধে পরিচালিত বাইরের কোনো সামরিক অভিযান নিবৃত্ত করা যেতে পারে ।
রাশিয়ার ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ আজ মঙ্গলবার বলেছেন – সিরিয়ার বাশার আল আসাদ সরকারের কাছে s-300 বিমান বিধ্বংসি ক্ষেপনাস্ত্রের পরিকল্পিত হস্তান্তর দেশটির স্থিতিশীলতার বিষয়রূপে প্রতিভাত হবে । সাংবাদিকদের তিনি বলেন – এই ক্ষেপনাস্ত্র বিক্রি , তাঁর কথায় , মাথা গরম কিছু মহল যে সিরিয়া সংঘাতে হস্তক্ষেপের জন্যে সেখানে বিদেশি বাহিনী পাঠানোর কথা চিন্তা করছে তাদেরকে প্রতিনিবৃত্ত করবে ।
রাশিয়া কবে ঐ বিমান প্রতিরক্ষা সিস্টেম দামেস্কের কাছে হস্তান্তর করবে রিয়াবকফ সে ব্যাপারে কোনো হদিশ দেন নি । দামেস্ক এটা কেনার জন্যে চুক্তি সই করেছিলো বেশ ক’ বছর আগে ।
ইস্রাইল ও যুক্তরাষ্ট্র এ ব্যাপারে আর বেশি না এগুনোর কথা বলে রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছে । ইস্রাইলের প্রতিরক্ষামন্ত্রী মোশে ইয়ালৌন বলেছেন – প্রতিরক্ষা সিস্টেম হস্তান্তরিত হলে কি করতে হবে ইস্রাইল তা জানে ।
ইতিমধ্যে ,সিরিয়ার বিরোধি পক্ষ , তাদের কথায় , যুক্তরাষ্ট্রের প্রভাবশালী কংগ্রেস বিধায়ক সেনেটর জন ম্যাকেইনের সফরকে দারূন তাত্পর্যপূর্ণ বলে অভিহিত করছে । পূর্ব ঘোষনা ব্যতিরেকই সিরিয়ার ভেতরে গিয়ে তিনি কথা বলেছেন বিদ্রোহি লড়াকূদের সঙ্গে । ম্যাকেইনের সহকারিরা বলেছেন – তুরস্ক থেকে সীমান্ত পেরিয়ে তিনি ঢোকেন গিয়ে সিরিয়ায় – সোমবারদিন , তাঁর সঙ্গে ছিলেন বিদ্রোহি লড়াকূ ফ্রি সিরিয়ার সেনাধিনায়ক জেনারেল সালাম ইদ্রিস ।
সিরিয়ার প্রধান বিরোধি জোট সিরিয়ান ন্যাশনাল কোয়ালিশানের আনাস আবদাহ , সেনেটার ম্যাকেইনের এ সফরের তাত্পর্য্য ব্যাখ্যায় , কেন তিনি দীর্ঘদিন যাবত বিদ্রোহিদেরকে মদত জোগানোর কথা বলে আসছেন সে কথার অবতারনা করেন ।
XS
SM
MD
LG