অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ায়,রাসায়নিক অস্ত্রের হামলা চালানোর জন্যে কে দায়ি–সে প্রশ্নে পশ্চিমা দেশগুলো দ্বিধাবিভক্ত


সিরিয়ায় , রাসায়নিক অস্ত্রের হামলা চালানোর জন্যে কে দায়ি – সে প্রশ্নে পশ্চিমা দেশগুলো দ্বিধাবিভক্ত – তবে , সেই একই সঙ্গে , সিরিয়ার রাসায়নিক অস্ত্র অপসারন লক্ষে জাতিসংঘ প্রস্তাব মোতাবেক একত্রে কাজ তারা লাগাতার চালিয়েই যাচ্ছে ।
রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরফ মঙ্গলবার বলেছেন – গতমাসে দামেস্কের অদূরে যে হামলা হয় , বিপ্লবিদের তরফে সেটা ছিলো বাইরের সামরিক মদত টানবার লক্ষে পরিচালিত একটা প্ররোচনা উদ্যোগ ।
ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী লরাঁ ফাবিউস মস্কোয় অনুষ্ঠিত বৈঠকের পর যুগ্ম সাংবাদিক সম্মেলনে বলেন – জাতিসংঘ তদন্তকারিদের দাখিল করা রিপোর্ট মোতাবেক দেখা যাচ্ছে , ঐ রাসায়নিক অস্ত্র প্রয়োগ যে সিরিয় বাহিনীই করেছিলো তাতে সন্দেহের কোনো অবকাশ নেই । লাভরফ সাংবাদিকদের একথাও বলেন যে , সিরিয়ায় শান্তি কায়েম নিয়ে তাঁরা দু’ই কূটনীতিকই এক,অভিন্ন লক্ষে বিশ্বাস করেন , তবে ঐ লক্ষ অর্জন কিভাবে হবে , সে তরিকা নিয়ে মতান্তর রয়েছে । ফ্রান্স , বৃটেন ও যুক্তরাষ্ট্র বলছে সিরিয়া অমান্য করলে তার ওপর শক্তি প্রয়োগ করা হবে - এবাবদে জাতিসংঘ প্রস্তাবে বিধান শামিল থাকতে হবে । রাশিয়া এর বিরোধিতা করছে ।
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরী বলেন – সিরিয়ার ব্যাপারে স্থায়ি – টেকসই সমাধান পেতেই হবে – আসাদকে অস্ত্র পরিত্যাগ করতেই হবে ।
যুক্তরাষ্ট্র ও বৃটেন বলছে – রাসায়নিক অস্ত্র মজুদ পরিত্যাগে সিরিয়ার জন্যে নির্দিষ্ট-বাধ্যতামূলক সময়সীমা বেঁধে দিতে হবে ।
জাতিসংঘ মহাসচীব বান কি মূন বলেন – রাসায়নিক অস্ত্র নিয়ে জবাবদিহিতা থাকতে হবে – রাসায়নিক অস্ত্র ব্যবহার একটা অপরাধ , তা সে যেই করুক , যেখানেই হোক তা ।
জাতিসংঘের সোমবার প্রকাশিত রিপোর্টে বলা হয় – গত মাসে দামেস্কের অদূরে পরিচালিত হামলায় প্রাণঘাতি সারীন গ্যাস , বড়ো মাপে প্রয়োগ করা হয়েছিলো যে , পরিস্কার – যুক্তিগ্রাহ্য প্রমান মিলেছে তার ।
XS
SM
MD
LG