অ্যাকসেসিবিলিটি লিংক

প্রেসিডেন্ট বাশার আল আসাদকে ক্ষমতাচ্যূত করা সম্ভব নয়: সিরিয়ার সরকার বিরোধী গোষ্ঠি


সিরিয়ার বিদ্রোহী কমান্ডার এবং বিরোধী রাজনীতিকরা মেনে নিয়েছেন যে রাশিয়া ও ইরানের হস্তক্ষেপের জন্য প্রেসিডেন্ট বাশার আল আসাদের বিরুদ্ধে তাদের সশস্ত্র বিদ্রোহে তারা জয়ী হচ্ছেন না। তবে তারা এ কথা ও জোর দিয়ে বলছেন যে সরকার তাদের নিশ্চিহ্ন করে বিদ্রোহ থামাতে পারবে না।

এই সহিংস অচলাবস্থার কারণে ঐ যুদ্ধবিধ্বস্ত দেশটি কার্যত বিভক্ত হয়ে পড়েছে। সিরিয়াকে একত্রিত করে রাজনৈতিক নিস্পত্তি হবার কোন লক্ষণই দেখা যাচ্ছে না।

পর্দার অন্তরালে যুক্তরাষ্ট্রের কুটনীতিকরা প্রেসিডেন্ট বাশার আল আসাদকে ক্ষমতায় রেখেই একটি অন্তবর্তী সরকার গঠনের কথা বলছেন। বিদ্রোহীরা এই প্রস্তাব সরাসরি নাকচ করে দিয়েছে। সরকার ও বিরোধী পক্ষ প্রেসিডেন্ট আসাদের ব্যাপারে বিভক্ত মতামত পোষণ করায় গত মাসে জিনিভায় সিরিয়া শান্তি আলোচনা থমকে যায়। সরকারী প্রতিনিধি একটি অন্তবর্তী পরিষদ গঠনের বিষয়ে আলোচনায় আস্বীকৃতি জানালে বিরোধী পক্ষ অংশগ্রহণ থেকে বিরত থাকে। সরকারী পক্ষ বলছে যে আসাদকে ক্ষমতাচ্যুত না করে বিরোধী পক্ষরা সরকারে অন্তর্ভূক্ত হতে পারেন ।

জাতিসংঘ অগাস্ট মাসের মধ্যে অন্তবর্তী সরকার গঠনের সময়সীমা বেঁধে দিয়েছে তবে পশ্চিমি কুটনীতিকরা বলছেন এই সময় সীমা বাস্তব সম্মত নয়।

XS
SM
MD
LG