অ্যাকসেসিবিলিটি লিংক

কবিগুরুর জন্মদিনে বিশেষ অনুষ্ঠান ‘আমার রবীন্দ্রনাথ’


Rabindranath Tagore
please wait
Embed

No media source currently available

0:00 0:35:49 0:00

রবীন্দ্রনাথ আমাদের বড় কাছের মানুষ, প্রতিদিনের দুঃখ-সুখ, বিরহ-আনন্দে তিনি পাশে থাকেন, আমাদের হাত ধরে থাকেন। রবীন্দ্রনাথ হলেন তিনি, যিনি জোর দিয়ে বলতে পারেন,

এই কথাটা ধরে রাখিস, মুক্তি তোরে পেতেই হবে ।
যে পথ গেছে পারের পানে, সে পথে তোর যেতেই হবে ।

একটি লাইনের আঁচড়ে তিনি বলে দিতে পারেন জীবনের কোনো অমোঘ সত্য, “সুরবালা আজ তোমার কেহই নয়, কিন্তু সুরবালা তোমার কী না হইতে পারিত”। অথবা “ভ্রান্তি কিছুতেই ঘোচে না, যুক্তিশাস্ত্রের বিধান বহুবিলম্বে মাথায় প্রবেশ করে, প্রবল প্রমাণকেও অবিশ্বাস করিয়া মিথ্যা আশাকে দুই বাহুপাশে বাঁধিয়া বুকের ভিতরে প্রাণপণে জড়াইয়া ধরা যায়, অবশেষে একদিন সমস্ত নাড়ী কাটিয়া হৃদয়ের রক্ত শুষিয়া সে পলায়ন করে, তখন চেতনা হয় এবং দ্বিতীয় ভ্রান্তিপাশে পড়িবার জন্য চিত্ত ব্যাকুল হইয়া উঠে”।

কাছের মানুষ রবীন্দ্রনাথের বিভিন্ন দিক নিয়ে আমরা কথা বলেছি ভারতের কণ্ঠ-বাচিক শিল্পী অনিন্দিতা কাজী, বাংলাদেশের রবীন্দ্র সংগীত শিল্পী স্বপ্নীল সজীব এবং তরুণ প্রজন্মের প্রতিনিধি, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক তামান্না মাকসুদ পর্ণার সাথে। তারা বলেছেন তাদের জীবনে রবীন্দ্রনাথ কি, সেই কথা, উঠে এসেছে রবীন্দ্রনাথের প্রতি কবি নজরুলের ভালবাসার দিকটি, কবিগুরুর ধর্মনিরপেক্ষতা, মানবতাবোধ ইত্যাদি নানান কিছু। অনুষ্ঠানটি সঞ্চালন করেছেন ভয়েস অফ অ্যামেরিকার সাংবাদিক আহ্‌সানুল হক।

অনুষ্ঠান শুনতে প্লে বাটনে ক্লিক করুন।

please wait
Embed

No media source currently available

0:00 0:35:49 0:00

XS
SM
MD
LG