অ্যাকসেসিবিলিটি লিংক

চীনের সাথে দ্বন্দ্বের মধ্যেই লিথুয়েনিয়াতে বিনিয়োগের জন্য ২০০ মিলিয়ন ডলারের তহবিল গঠন করবে তাইওয়ান


লিথুয়েনিয়ায় তাইওয়ানের প্রতিনিধিদের ফটো সেশন। (ফাইল ছবি- তাইওয়ান পররাষ্ট্র মন্ত্রলানয়/ এপি)

তাইওয়ান বুধবার জানিয়েছে যে তারা লিথুয়েনিয়ার শিল্প খাতে বিনিয়োগের জন্য এবং দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধি করতে একটি ২০০ মিলিয়ন ডলারের তহবিল গঠন করবে। বল্টিক দেশটিতে চীনের কূটনৈতিক চাপ প্রয়োগ ঠেকাতে চায় তাইওয়ান।

লিথুয়েনিয়ার প্রধানমন্ত্রীর মুখপাত্র বল্টিক নিউজ সার্ভিসকে জানান যে, ইতিমধ্যে লিথুয়েনিয়ার সরকার রাষ্ট্রীয় মালিকানাধীন রেলওয়ে কোম্পানীকে “জাতীয় নিরাপত্তা স্বার্থ” বিবেচনায় চীনের মালিকানাধীন স্পেনের এক সেতু নির্মাতার সাথে চুক্তি না করার নির্দেশ দিয়েছে।

লিথুয়েনিয়া দ্বীপদেশ তাইওয়ানকে ভিলনিয়াস-এ নিজ নামে কার্যত একটি দূতাবাস স্থাপনে গত বছর অনুমতি দিলে চীন সেই অনুমতি প্রত্যাহার করে লিথুয়েনিয়াকে চাপের মধ্যে রেখেছে। চীন দাবি করে যে গণতান্ত্রিকভাবে পরিচালিত তাইওয়ান চীনের নিজস্ব ভূখন্ড।

স্বীকৃতিবিহীন সোমালিল্যান্ড ব্যতীত অন্য সকল দেশে তাইওয়ানের রাজধানী তাইপেই এর নামে দেশটির প্রতিনিধিত্ব আছে।

চীন লিথুয়েনিয়া থেকে তাদের রাষ্ট্রদূতকে প্রত্যাহার করে নিয়েছে এবং দেশটির সাথে কূটনৈতিক সম্পর্ক নিম্নতর পর্যায়ে হ্রাস করেছে। চীন জার্মানীর গাড়ির যন্ত্রাংশ প্রস্তুতকারী কন্টিনেন্টাল এর মত কোম্পানীগুলোকে লিথুয়েনিয়ায় তৈরি যন্ত্রাংশ ব্যবহার না করতে চাপ প্রয়োগ করছে। চীনে লিথুয়েনিয়ান পণ্য ঢুকতেও বাধা দেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন ওয়াশিংটনে এক বৈঠকের পর জার্মানীর পররাষ্ট্রমন্ত্রী অ্যানালেনা বেরবকের সাথে এক যৌথ সংবাদ সম্মেলনে ভিলনিয়াসের উপর চীনের চাপ প্রয়োগ প্রসঙ্গে কথা বলেন এবং বার্লিন ও অন্যান্যদের সাথে এমন “হুমকির” বিরুদ্ধে কাজ করতে প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

ব্লিংকেন বলেন, “লিথুয়েনিয়াকে ধমকানোর চীন সরকারের প্রচেষ্টার বিষয়ে আমাদের আশু উদ্বেগ রয়েছে… চীন ইউরোপীয় এবং যুক্তরাষ্ট্রের কোম্পানীগুলোকে লিথুয়েনিয়ায় তৈরি যন্ত্রাংশ দিয়ে পণ্য তৈরি বন্ধ করতে চাপ দিচ্ছে, নতুবা চীনের বাজারে প্রবেশের অধিকার হারানোর ঝুঁকিতে পড়তে হবে, শুধুমাত্র এই কারণে যে লিথুয়েনিয়া তাইওয়ানের সাথে সহযোগিতা বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে"।

XS
SM
MD
LG