অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তানে মানবিক সাহায্য পাঠানোয় ভারতের প্রশংসা করলো তালিবান 


ফাইল ছবি, কাবুলের হামিদ কারজাই বিমানবন্দরে ভারতের পাঠানো করোনা ভ্যাকসিনের ৫ লক্ষ টিকার প্রথম চালান বিতরণের অপেক্ষায়, ৭ই ফেব্রুয়ারী, ২০২১, ছবি/রহমত গুল/এপি
ফাইল ছবি, কাবুলের হামিদ কারজাই বিমানবন্দরে ভারতের পাঠানো করোনা ভ্যাকসিনের ৫ লক্ষ টিকার প্রথম চালান বিতরণের অপেক্ষায়, ৭ই ফেব্রুয়ারী, ২০২১, ছবি/রহমত গুল/এপি

আফগানিস্তানের তালিবান কর্তৃপক্ষ শুক্রবার জানায়, তারা ভারত থেকে ঔষধ সরবরাহের সদ্য একটি চালান পেয়েছে।জাতিসংঘ এরই মধ্যেহুঁশিয়ার করে দিয়েছে তীব্র শীতে সেখানকার লক্ষ লক্ষ লোকের চরম মানবিক সঙ্কট আরও তীব্র হবে।

কাবুল বিমানবন্দর কর্তৃপক্ষ সাহায্য প্যাকেজটি পাওয়ার পর তালিবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ স্থানীয় ভাষায় নতুন তালিবান সরকারের আনুষ্ঠানিক নামটি ব্যবহার করে টুইটার মারফত জানান, "ইসলামী আমিরাত এই মানবিক সাহায্য ও সহায়তার জন্য ভারতের কাছে কৃতজ্ঞ"।

ভারতের পররাষ্ট্র দপ্তর এক বিবৃতিতে জানায়, জরুরি জীবন রক্ষাকারী ২টন ঔষুধসহ শুক্রবারের এই চিকিৎসা সরবরাহ চালানটি ছিল তাদের তৃতীয় চালান এবং জানায় আফগানিস্তানের জন্য নতুন দিল্লির চলমান মানবিক সহায়তার এটি অংশবিশেষ।

ভারত ইতিমধ্যেই ৫ লক্ষ ডোজ ভ্যাকসিন সরবরাহ করেছে এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার মাধ্যমে কাবুলকে এক দশমিক ৬ টন চিকিৎসা সামগ্রী পাঠিয়েছে।ভারত আগামী সপ্তাহগুলোতে আরো ঔষুধ ও খাদ্য সামগ্রী পাঠানোর প্রতিশ্রুতি ব্যক্ত করেছে।

মন্ত্রক জানায়, “ভারত আফগান জনগণের সঙ্গে আমাদের বিশেষ সম্পর্ক অব্যাহত রাখতে এবং মানবিক সহায়তা প্রদানে প্রতিশ্রুত”।

নতুন দিল্লি আফগানিস্তানকে ৫০,০০০ টন গম দিতে প্রতিশ্রুতি ব্যক্ত করেছে এবং পার্শ্ববর্তী দেশ পাকিস্তানকে তাদের অঞ্চলের ভেতর দিয়ে গমের চালান সরবরাহে অনুমতি দিতে অনুরোধ করেছে।

ত্রাণ সংস্থাগুলো জানায় গত আগস্টমাসে তালিবান ক্ষমতা গ্রহণের আগে বহু বছরের সংঘাত ও দেশব্যাপী দীর্ঘকালীন খরার কারণে আফগানিস্তানের মানবিক পরিস্থিতি শোচনীয় ছিল। জাতিসংঘের হিসেবে অনুযায়ী এ বছর ২ কোটি ৪০ লক্ষের অধিক আফগান জনগণের মানবিক সহায়তার প্রয়োজন পড়বে এবং মার্চ মাসের মধ্যে ১০ জনের মধ্যে ৯জন চরম খাদ্য অনিশ্চয়তায় মুখে পড়বেন।

XS
SM
MD
LG