অ্যাকসেসিবিলিটি লিংক

কাবুলে নারী প্রতিবাদকারীদের ওপর হুঁশিয়ারি গুলি ছুঁড়লো তালিবান নিরাপত্তা বাহিনী, বলছে প্রত্যক্ষদর্শীরা


আফগানিস্তানের কাবুলে নারী প্রতিবাদকারীরা তালিবানের নিষেধাজ্ঞার বিরুদ্ধে প্রতিবাদ জানাচ্ছেন ২৮শে ডিসেম্বর, ২০২১, ছবি/আলী খারা/রয়টার্স
আফগানিস্তানের কাবুলে নারী প্রতিবাদকারীরা তালিবানের নিষেধাজ্ঞার বিরুদ্ধে প্রতিবাদ জানাচ্ছেন ২৮শে ডিসেম্বর, ২০২১, ছবি/আলী খারা/রয়টার্স

প্রত্যক্ষদর্শীরা জানাচ্ছেন কাবুলে তালিবান নিরাপত্তা বাহিনী মঙ্গলবার প্রতিবাদরত নারী সক্রিয়বাদীদের একটি গ্রুপকে ছত্রভঙ্গ করতে হুঁশিয়ারি গুলি চালায়। তারা আফগানিস্তানে নারীদের ওপর বিধিনিষেধের ব্যাপারে প্রতিবাদ জানাচ্ছিলেন।

নারীরা রাজধানীর রাস্তা দিয়ে "প্রমোশন অব ভার্চু এন্ড প্রিভেনশন অব ভাইস " মন্ত্রকের দিকে যান। ঐ মন্ত্রক তালিবানের ব্যাখ্যা অনুযায়ী ইসলামিক আইন প্রয়োগ করে থাকে। প্রতিবাদকারীদের বহন করা ব্যানারে লেখা ছিল "আমরা বৈষম্য নিয়ে ক্লান্ত এবং "আমরা ক্ষুধার্ত জনগণের প্রতিবাদী কণ্ঠস্বর"।

অন্যান্য ব্যানারে লেখা ছিল "আমরা নারীরা জেগেছি এবং বৈষম্যকে ঘৃণা করি" এবং "কেন তোমরা স্কুল বন্ধ করেছো"? প্রতিবাদকারীরা চাকুরী, শিক্ষা ও খাদ্যের জন্য দাবি জানাচ্ছিলেন ।

একজন প্রতিবাদকারী, হোদা খামুশ ভয়েস অব আমেরিকাকে জানান, তালিবান বাহিনী যেসব অংশগ্রহণকারী ভবনে ঢোকার চেষ্টা করছিলেন তাদের ছত্রভঙ্গ করতে আকাশে গুলি ছোঁড়ে । সেই ভবনেই পশ্চিম সমর্থিত, ক্ষমতাচ্যুত আফগান সরকারের মহিলা বিষয়ে মন্ত্রকটি ছিল।

খামুশ অভিযোগ করেন যে, সহিংসতায় কয়েকজন প্রতিবাদকারী আহত হয়েছেন, তবে ভয়েস অব আমেরিকা স্বতন্ত্রভাবে সেই দাবির সত্যায়ন করতে পারে নি। তালিবান কর্মকর্তারা এই ঘটনা বিষয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেন নি।

আফগানিস্তানের টেলিভিশন চ্যানেলগুলি প্রতিবাদ-সমাবেশের ছবি প্রদর্শন করে।

XS
SM
MD
LG