অ্যাকসেসিবিলিটি লিংক

তেহরানের অদূরে দ্বিতীয় দিনের মতো আগুন জ্বলছে


A picture taken late on June 2, 2021, shows fire raging at an oil refinery in the Iranian capital Tehran.

দ্য এসোসিয়েটেড প্রেস জানিয়েছে যে, ইরানের রাজধানীর কাছে একটি তেল শোধনাগারে ব্যাপক অগ্নিকান্ড আজ দ্বিতীয় দিনের মতো অব্যাহত রয়েছে এবং দমকল বাহিনীর লোকজন আগুন নেভাবার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তেহরানের দক্ষিণে রাষ্ট্রীয় মালিকানাধীন তন্দগুইয়ান পেট্রকেমিকাল কোম্পানীতে বুধবার রাতে আগুন ধরে এবং রাজধানীর আকাশ কালো ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে যায়।

তেল মন্ত্রকের শানা সংবাদ সংস্থা বলেছে, ঐ স্থাপনার দু’টি বর্জ্য ট্যাঙ্কের ছিদ্র থেকে এই অগ্নিকান্ডের সুত্রপাত। কর্তৃপক্ষ গোড়াতে এ রকম আভাস দিয়েছিল যে, আগুনের শিখা ঐ শোধনাগারের তরল পেট্রলিয়াম গ্যাসের পাইপলাইনের ক্ষতি সাধন করে। ইরানের তেল মন্ত্রী বিজান জানগানেহ রাতেই ঘটনাস্থল পরিদর্শন করেন। জনগণকে এই আশ্বাস দেবার পরও যে, এই আগুনের কারণে তেল উত্পাদন ক্ষতিগ্রস্ত হবে না, ইরানিরা আজ বৃহস্পতিবার ভোর থেকেই জ্বালানি তেলের জন্য লাইনে থাকবে। শানা বার্তা সংস্থা ঐ শোধনাগারের মুখপাত্র শাকের খাফায়েইকে উদ্ধৃত করে বলছে কর্তৃপক্ষ আশা করছে যে, তেল শেষ হয়ে গেলে আগুন আগামি কয়েক ঘন্টার মধ্যে নিভে যাবে। এটা তাৎক্ষণিক ভাবে পরিস্কার হয়নি যে, কি ভাবে আগুনের সুত্রপাত।

তেহরানের তাপমাত্রা গতকাল বুধবার ৪০ ডিগ্রি সেলসিয়াস অর্থাৎ ১০৪ ডিগ্রি ফার্হেনহাইটে পৌঁছে গিয়েছিল। অতীতেও গ্রীষ্মকালের উত্তপ্ত আবহাওয়ায় এই রকম অগ্নিকান্ড ঘটেছে।

XS
SM
MD
LG