অ্যাকসেসিবিলিটি লিংক

সুদানের সামরিক বাহিনী বিরোধী সমাবেশে তিন জন বিক্ষোভকারিকে গুলি করে হত্যা


সুদানে সামরিক বাহিনীর বিরুদ্ধে প্রতিবাদ বিক্ষোভ ৬ই জানুয়ারি ২০২২ ছবি : এ এফ পি

বৃহষ্পতিবার সুদানে নিরাপত্তা বাহিনী গুলি করে তিনজন প্রতিবাদকারিকে হত্যা করেছে এবং জনতার উপর কাঁদানে গ্যাস ছুঁড়েছে। চিকিত্সাকেন্দ্রের কর্মীরা এবং অন্যান্য প্রত্যক্ষদর্শী বলেছেন সামরিক বাহিনীর বিরুদ্ধে খার্তুম ও অন্যান্য শহরে আরও সমাবেশে লোকজন ভিড় করেছিল।

অক্টোবর মাসে সেখানে অভূত্থানের পর বিক্ষোভকারিদের উপর অভিযানে অন্তত ৬০ জন নিহত এবং আরও অনেকে আহত হয়েছেন। এই প্রতিবাদ আন্দোলনের সঙ্গে সম্পৃক্ত একদল চিকিত্সাকর্মীর মতে ঐ অভুত্থান গণতান্ত্রিক পরিবর্তন সাধনে বাধা হয়ে দাঁড়ায়। সেন্ট্রাল কমিটি অফ সুদানিজ ডক্টরস জানায় বৃহষ্পতিবার যারা নিহত হন তারা সকলেই ছিলেন প্রতিবাদকারি এবং খার্তুম থেকে নীল নদের অপর পারে ওমদুরমান ও বাহরি শহরে সমাবেশের সময়ে নিরাপত্তা বাহিনীর গুলিতে তারা প্রাণ হারান।

সামরিক বাহিনীর উপর চাপ অব্যাহত রাখতে বিক্ষোভকারিরা রাজধানীতে প্রেসিডেন্ট প্রাসাদের দিকে এগিয়ে যাবার চেষ্টা করে। ২০১৯ সালে ওমর আল বশিরের ক্ষমতাচ্যূতির পর ক্ষমতা ভাগাভাগির বিষয়ে যে ব্যবস্থা নিয়ে আলোচনা হয়েছিল এই অভূত্থান তা থামিয়ে দেয়। কর্তৃপক্ষের কাছ থেকে তাত্ক্ষণিক কোন মন্তব্য আসেনি যারা এই অভূত্থানকে এই বলে যথার্থ মনে করছে যে এই অন্তরবর্তীকালে পরিবর্তনকে স্থিতিশীল রাখার জন্য এবং সংশোধনের জন্য এই অভূত্থানের প্রয়োজন ছিল। তারা বলেন শান্তিপূর্ণ ভাবে প্রতিবাদ জানানোর অনুমতি দেওয়া হয়েছে এবং যারা হতাহতের জন্য দায়ী তাদেরকে জবাবদিহি করতে হবে।

গত সপ্তাহে ওমদুরমানে বহু প্রতিবাদি লোকজন নিহত হন এবং একজন প্রতিবাদকারী বলেন যে নিরাপত্তা বাহিনী তাজাগুলি এবং কাঁদানে গ্যাস ছুঁড়েছে তা ছাড়া সাঁজোয়া গাড়ি নিয়ে তারা বিক্ষোভকারিদের উপর চড়াও হয়।

খার্তুমের স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে যে নিরাপত্তা বাহিনী ওমদুরমানের আরবাইন হাসপাতালে হানা দেয় । সেখানে তারা চিকিত্সা কর্মীদের উপর হামলা চালায় এবং প্রতিবাদকারিদের আহত করে। নিরাপত্তা বাহিনী খার্তুমে একটি শিক্ষাদানমূলক হাসপাতালে ঘিরে ফেলে এবং সেখানে কাঁদানে গ্যাস ছোঁড়ে।

XS
SM
MD
LG