অ্যাকসেসিবিলিটি লিংক

চীনকে অস্বীকার করেই তিব্বতীরা অনলাইনে দালাই লামার জন্মদিন পালন করলো


ধর্মীয় নেতা দালাই লামা মানবতার সেবা করে এবং পরিবেশের পক্ষে কথা বলে তাঁর ৮৬তম জন্মদিন পালন করলেন। বিশ্বব্যাপী এই দিনটি উদযাপিত হয়।  তিব্বতের স্বায়ত্ত্বশাসিত অঞ্চলে যেখানে চীন দালাই লামার কোন ছবি রাখা বা প্রদর্শন করা নিষিদ্ধ করেছে সেখানকার অধিবাসীরা তিব্বতের এই বৌদ্ধ নেতার প্রতি তাদের শ্রদ্ধা নিবেদনের জন্য জন্মদিন উদযাপনের  বিষয়টি সামাজিক  মাধ্যমে পোস্ট করেছে।

ধর্মীয় নেতা দালাই লামা মানবতার সেবা করে এবং পরিবেশের পক্ষে কথা বলে তাঁর ৮৬তম জন্মদিন পালন করলেন। বিশ্বব্যাপী এই দিনটি উদযাপিত হয়। তিব্বতের স্বায়ত্ত্বশাসিত অঞ্চলে যেখানে চীন দালাই লামার কোন ছবি রাখা বা প্রদর্শন করা নিষিদ্ধ করেছে সেখানকার অধিবাসীরা তিব্বতের এই বৌদ্ধ নেতার প্রতি তাদের শ্রদ্ধা নিবেদনের জন্য জন্মদিন উদযাপনের বিষয়টি সামাজিক মাধ্যমে পোস্ট করেছে।

তিব্বতি ভাষায় তারা তাদের কবিতা ও প্রার্থনা পোস্ট করে। তারা দালাই লামার পা,জুতো এবং তাঁর গৈরিক বর্ণ চাদরসহ তাঁর ছবি পোস্ট করেছে। অনেক পোস্টে দালাই লামাকে তারা প্রতীকি অর্থে “জ্যেষ্ঠ বাবা” কিংবা “পবিত্র পুরুষ” বলে অভিহিত করে। তিব্বত থেকে পাওয়া অনেক ছবি এবং ভিডিও ফুটেজে দেখা যাচ্ছে তিব্বতের লোকজন সৃজনশীল ভাবে এই দিনটি উদযাপন করেছে।

ভয়েস অফ আমেরিকার তিব্বতি বিভাগ দালাই লামার জন্মদিন উদযাপন সম্পর্কে ফোনে এবং ই-মেইলে ওয়াশিংটনে চীনা দূতাবাসের মন্তব্যের জন্য যোগাযোগ করলে কোন সাড়া পাওয়া যায়নি। তিব্বতের জনগণ দালাই লামাকে ভক্তি করে। তিনি ১৯৫৯ সালে নিজের বাসভূমি থেক পালিয়ে আসতে বাধ্য হন এবং সেই থেকে তিনি ভারতে উত্তরাঞ্চলের ধর্মশালা শহরটিতে বাস করছেন। ১,৪০.০০০ ‘এর ও বেশি তিব্বতিরা এখন নির্বাসনে রয়েছে যাদের বেশির ভাগই বাস করেন ভারতে।

.

XS
SM
MD
LG