অ্যাকসেসিবিলিটি লিংক

টাইগ্রের রাজধানী দখলের জন্য ইথোপিয়ার জোর অভিযান


আজ টাইগ্রের আঞ্চলিক সরকার বলেছে যে, আঞ্চলিক রাজধানী মেকেল দখলের জন্য ইথোপিয়ার বাহিনী সামরিক আক্রমণ অভিযান চালাচ্ছে। বার্তা সংস্থা রয়টার জানাচ্ছে যে, তাদের কাছে পাঠানো টেক্সট মেসেজে Tigray People's Liberation Front(TPLF)এর নেতা ডেব্রেটসিওন গেব্রেমাইকেল জানিয়েছেন যে, মেকেলের উপর প্রচন্ড বোমাবর্ষণ করা হচ্ছে। ফরাসি বার্তা সংস্থা এএফপি বলেছে যে, ত্রাণকর্মীরাও এ খবর নিশ্চিত করেছেন যে, টাইগ্রের রাজধানীর উপর প্রচন্ড গোলা বর্ষণ করা হচ্ছে। তবে রয়টার ইথোপিয়ার প্রধানমন্ত্রীর দপ্তরের একজন মুখপাত্রীকে উদ্ধৃত করে বলছে যে, ইথোপিয়ার বাহিনী অসামরিক এলাকাগুলোতে বোমা বর্ষণ করবে না এবং মেকেল ও টাইগ্রে অঞ্চলে ইথোপিয়ার জনগণের নিরাপত্তা হচ্ছে কেন্দ্রীয় সরকারের অগ্রাধিকার।

গতকালই ইথোপিয়ার বার্তা সংস্থা জানায় যে, ইথোপিয়ার বাহিনী টাইগ্রের আঞ্চলিক রাজধানীর কাছে বিভিন্ন শহরের দিকে এগিয়ে যাচ্ছে। এ দিকে ইথোপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ, আফ্রিকান ইউনিয়নের রাষ্ট্রদূতদের সঙ্গে এক বৈঠকের পর আবারও টাইগ্রের কোন আঞ্চলিক নেতার সঙ্গে আপোষ আলোচনা করার সম্ভাবনা নাকচ করে দেন।

ঐ বৈঠকের পর প্রকাশিত এক বিবৃতিতে আবি বলেন, আফ্রিকার সমস্যাগুলো, আফ্রিকান নিস্পত্তির নীতি অনুযায়ী করার ব্যাপারে আফ্রিকান ইউনিয়নের দূতদের প্রতিশ্রুতির প্রশংসা করেন। তিনি বলেন যে, তাঁর সরকার অসামরিক লোকজনের সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ তবে তিনি TPLF ‘এর সঙ্গে আলোচনা করার কোন কথা বলেননি।

XS
SM
MD
LG