অ্যাকসেসিবিলিটি লিংক

পুটিন বলেছেন ট্রাম্প ক্ষমতা নেওয়ার পর যুক্তরাষ্ট্র রাশিয়া সম্পর্কের অবনতি হয়েছে


tillerson Putin

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্ল্যাডিমির পুটিন বুধবার সফররত যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসানের সঙ্গে সাক্ষাৎ করেন। ওদিকে পুটিন বলেছেন ৩ মাস আগে, প্রেসিডেন্ট ট্রাম্প ক্ষমতা নেওয়ার পর যুক্তরাষ্ট্র রাশিয়া মধ্যে সম্পর্কের অবনতি ঘটেছে।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই লাভরভ বুধবার বলেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের নতুন প্রশাসনের কাছ থেকে যে সব দ্ব্যার্থক এবং পরস্পরবিরোধী কথা শোনা যাচ্ছে, সে সম্পর্কে তাঁর সরকারের অনেক প্রশ্ন আছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসানের সঙ্গে মস্কোতে এক বৈঠকের শুরুতে ল্যাভরভ ওই মন্তব্য করেন। ল্যাভরভ আরও বলেন যুক্তরাষ্ট্রের কি উদ্দেশ্য রাশিয়ার সেটা বুঝতে পারাটা গুরুত্বপূর্ণ।

গত সপ্তাহে সিরিয়ান বিমানঘাঁটিতে আমেরিকার হামলার কথা উল্লেখ করে ল্যাভরভ বলেন যুক্তরাষ্ট্র যে পদক্ষেপ নিয়েছে, তা খুবই সমস্যার বিষয়। রাসায়নিক অস্ত্রের আক্রমণের জবাবে যুক্তরাষ্ট্র ওই পদক্ষেপ নেয়।

প্রারম্ভিক বক্তব্যে টিলারসন আরও সংক্ষিপ্ত বক্তব্য রাখেন। কিন্তু ল্যাভরভের মতন তিনিও বলেন যে বুধবারের আলোচনা হচ্ছে একটা গুরুত্বপূর্ণ সময়ে। তিনি বলেন তাদের মধ্যে পার্থক্য এবং অভিন্ন স্বার্থ বিষয়ে তাদের মধ্যে খোলাখুলি আলোচনা হবে।

XS
SM
MD
LG