অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর পাকিস্তান সফর


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন মঙ্গলবার পাকিস্তানে পৌঁছান। নেতাদের সংগে বৈঠকে টিলারসন এই বার্তাই তুলে ধরেন যে, ট্রাম্প প্রশাসন চায় তালিবান এবং অন্যান্য সন্ত্রাসী দল যে ঐ দেশের ভেতর থেকে সাহায্য সহযোগিতা পাচ্ছে তার বিরুদ্ধে পাকিস্তান জোরালো পদক্ষেপ গ্রহণ করুক। ইসলামাবাদে পৌঁছানোর পরপরই পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন পাকিস্তানের প্রধানমন্ত্রী সাহিদ খাকান আব্বাসির সংগে সাক্ষাত করেন। টিলারসন প্রধানমন্ত্রীর সংগে করমর্দনের সময় বলেন, “যুক্তরাষ্ট্রের কাছে পাকিস্তান অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনি জানেন, আমাদের মধ্যকার নিরাপত্তা সম্পর্ক আঞ্চলিক দিক থেকে খুবই গুরুত্বপূর্ণ –আমাদের যৌথ লক্ষ্যই হচ্ছে এই অঞ্চলে শান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠা করা। পাকিস্তানের প্রধানমন্ত্রী জবাবে বলেন, “আমরা সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই-এ প্রতিজ্ঞা বদ্ধ। যুক্তরাষ্ট্রে সংগে সম্পর্ক এগিয়ে নিতে চাই --- একে অর্থনৈতিক সম্পর্ক বলে যায়।”

দুই দেশের মধ্যকার সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রে নানা দিক নিয়ে তারা আলোচনা করেছেন। পাকিস্তানের শীর্ষ কর্মকর্তাসহ সামরিক বাহিনীর প্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া এবং গোয়েন্দা সংস্থার প্রধানও ঐ বৈঠকে উপস্থিত ছিলেন।

পররাষ্ট্র মন্ত্রী টিলারসন সোমবার আফগানিস্তানেও অঘোষিত এক সংক্ষিপ্ত সফর করেন। সেখানে তিনি আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি এবং শীর্ষ কর্মকর্তাদের সংগে বৈঠক করেছেন।

মধ্যপ্রাচ্য এবং দক্ষিণ এশিয়া সফরের অংশ হিসেবে পাকিস্তান সফর শেষে টিলারসন ভারত সফর করবেন।

আপনার পছন্দমত বেছে নিন

মন্তব্যগুলো দেখান

XS
SM
MD
LG