অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী টিলার্সন বৃহস্পতিবার আবারও চীন সফরে


ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর মঙ্গলবার জানিয়েছে যে পররাষ্ট্র মন্ত্রী রেক্স টিলার্সন চীনের শীর্ষ নেতদের সঙ্গে আলোচনার লক্ষে তিনি বৃহস্পতিবার বেইজিং রওয়ানা হচ্ছেন। যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনার মুখে তাঁর এই সফর হচ্ছে তাৎপর্যপূর্ণ সফর।

পররাষ্ট্র বিভাগের মুখপাত্রী হিদার নোয়ার্ট বলেন যে টিলার্সন বেম আনেকগুলো বিষয় নিয়েই আলাপ আলোচনা করবেন , যার মধ্যে রয়েছে , এ বছরে আরো পরের দিকে ঐ অঞ্চলে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের নির্ধারিত বৈঠক, কোরীয় উপত্যকাকে পরমাণু অস্ত্রমুক্ত রাখা এবং বিনিয়োগ ও বানিজ্য।

টিলার্সন বেইজিং এ বৃহস্পতিবার থেকে রোববার পর্যন্ত থাকবেন যার মাস খানেকের ও বেশি সময় পরে নভেম্বর মাসে ট্রাম্প চীন সফরে যাবেন বলে আশা করা হচ্ছে । পররাষ্ট্র মন্ত্রী এই দ্বিতীয় বার চীন সফরে যাচ্ছেন , এ দায়িত্ব নেওয়ার পর মার্চ মাসে তিনি প্রথম সে দেশ সফর করেন।

টিলার্সন বার বার বলেছেন যে পিয়ংইয়ং সরকারের সঙ্গে উত্তেজনা হ্রাসের প্রধান উপায় হিসেবে তিনি কুটনীতির ওপরই জোর দিচ্ছেন এবং পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তারা জোর দিয়েই বলছেন যে উত্তর কোরিয়াকে তার বিপজ্জনক পারমানবিক পরীক্ষা বন্ধ করাতে চীন এবং রাশিয়া উভয়ই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রী তাঁর দেশের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার জন্য ট্রাম্পের বিরুদ্ধে যে অভিযোগ এনেছেন , হোয়াইট হাউজের প্রেস সচিব সেটি পরিস্কার ভাবে নাকচ করে বলেছেন যে যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার বিরুদ্ধে কোন যুদ্ধ ঘোষণা করেনি এবং তার যুদ্ধ ঘোষণা করার পরিকল্পনা ও নেই।

XS
SM
MD
LG