অ্যাকসেসিবিলিটি লিংক

তিন তালাক প্রথা তুলে দেয়ার পক্ষে ভারতের কেন্দ্রীয় সরকার


তিন তালাকের বিরোধিতায় বেশ কয়েকজন মুসলমান মহিলা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হওয়ায় এবং কয়েকটি স্বেচ্ছাসেবী সংগঠন সমর্থন দেওয়ায়, সুপ্রীম কোর্ট বিভিন্ন আশঙ্কা করে কেন্দ্রীয় সরকারের কাছে মতামত জানতে চেয়ে নোটীশ পাঠানোর পরিপ্রক্ষিতে কেন্দ্রীয় সরকার সুপ্রিম কোর্টকে জানাতে চলেছে, যে তারা তিন তালাক প্রথা তুলে দেওয়ার পক্ষে।

এ ব্যাপারে কেন্দ্রর মতামত চেয়ে সুপ্রিম কোর্ট যে নোটিশ পাঠিয়েছিল তার জবাবেই একথা বলতে চলেছে তারা। এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে গত বুধবার মন্ত্রিপর্যায়ের একটি বৈঠক হয়। স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ, অর্থমন্ত্রী অরুণ জেটলি ও নারী ও শিশুকল্যাণমন্ত্রী মানেকা গাঁধীর মত মন্ত্রীরা ছিলেন তাতে। ছিলেন প্রতিরক্ষামন্ত্রী মনোহর পর্রীকরও। পরে জানা যায়, এই ইস্যুতে গোটা বিশ্বে মহিলাদের সমানাধিকারের লড়াইকে সমর্থন করবে কেন্দ্র। অর্থাৎ তিন তালাকের বিরোধিতা করবে তারা।

উল্লেখ করা যেতে পারে কিছুদিন আগে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড দাবি করে, তিন তালাক তুলে দেওয়া হলে অসন্তুষ্ট স্বামী পক্ষের হাতে মহিলাদের খুন হয়ে যাওয়ার আশঙ্কা বাড়বে। সাবধানী সুপ্রিম কোর্ট নিজে থেকে এ ব্যাপারে সিদ্ধান্ত না নিয়ে কেন্দ্রের মতামত চায়। কেন্দ্রীয় আইনমন্ত্রক এই পরিপ্রেক্ষিতে কেন্দ্রের জবাবের খসড়া তৈরি করছে। প্রসংগত বলা যেতে পারে এর আগে গত বছর নারী ও শিশু কল্যাণ মন্ত্রক গঠিত একটি উচ্চ পর্যায়ের কমিটিও তিন তালাক নিষিদ্ধ করার পক্ষে সওয়াল করে।

please wait

No media source currently available

0:00 0:00:27 0:00

XS
SM
MD
LG