অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের শীর্ষ দুই মন্ত্রী এখন জাপান থেকে দক্ষিণ কোরিয়ায়


যুক্তরাষ্ট্রের  পররাষ্ট্র মন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এবং প্রতিরক্ষা মন্ত্রী লয়েড অস্টিন আজ বুধবার দক্ষিণ কোরিয়ায় গিয়ে পৌছুছেন । তাঁরা এর আগেই চীনকে সতর্ক করে দেন যে বাইডেন প্রশাসন ঐ অঞ্চলে চীনের চাপ প্রয়োগ এবং আগ্রাসনের বিরুদ্ধে ব্যবস্থা নেবে। জাপানি পররাষ্ট্র মন্ত্রী তোশিমিতসু মোটেগী এবং প্রতিরক্ষা মন্ত্রী নবুও কিশির সঙ্গে যৌথ ‘ টু প্লাস টু’ আলোচনা শেষ করে দিনে আরও আগের দিকে তাঁরা টোকিও ত্যাগ করেন। ঐ বৈঠকের লক্ষ্য ছিল চীনের ক্রমবর্ধমান আধিপত্য এবং উত্তর কোরিয়ার বৈরিতার মুখে প্রশান্ত মহাসাগরের উভয় পারের সহযোগিতা নিশ্চিত করা।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এবং প্রতিরক্ষা মন্ত্রী লয়েড অস্টিন আজ বুধবার দক্ষিণ কোরিয়ায় গিয়ে পৌছুছেন । তাঁরা এর আগেই চীনকে সতর্ক করে দেন যে বাইডেন প্রশাসন ঐ অঞ্চলে চীনের চাপ প্রয়োগ এবং আগ্রাসনের বিরুদ্ধে ব্যবস্থা নেবে। জাপানি পররাষ্ট্র মন্ত্রী তোশিমিতসু মোটেগী এবং প্রতিরক্ষা মন্ত্রী নবুও কিশির সঙ্গে যৌথ ‘ টু প্লাস টু’ আলোচনা শেষ করে দিনে আরও আগের দিকে তাঁরা টোকিও ত্যাগ করেন। ঐ বৈঠকের লক্ষ্য ছিল চীনের ক্রমবর্ধমান আধিপত্য এবং উত্তর কোরিয়ার বৈরিতার মুখে প্রশান্ত মহাসাগরের উভয় পারের সহযোগিতা নিশ্চিত করা।

বৈঠকের পর এক যৌথ বিবৃতিতে ব্লিংকেন প্রতিশ্রুতি দেন যে চীন তার সুবিধা অর্জনের জন্য চাপ প্রয়োগ এবং আগ্রাসী নীতি ব্যবহার করলে বাইডেন প্রশাসন প্রয়োজন বোধে পাল্টা ব্যবস্থা নেবে। তাঁর এবং মোটেগীর মধ্যে পৃথক এক বৈঠকের আগে দেয়া এক মন্তব্যে ব্লিংকেন বলেন যে ওয়াশিংটন ও টোকিও গণতন্ত্র, মানবাধিকার এবং আইনের শাসনে বিশ্বাস করে তবে বলেন এই অঞ্চলে ঐ মূল্যবোধগুলো হুমকির সম্মুখীন, সেটা বর্মায় হোক কিংবা চীনে। তিনি মিয়ান্মারের সামরিক অভূত্থানের প্রসঙ্গটি তুলে ধরেন। মোটেগী পরে বলেন যে তিনি এবং তাঁর আমেরিকান সহপক্ষ উভয়ই পূর্ব ও দক্ষিণ চীন সাগরে চীনের নিজের অবস্থান পরিবর্তনের প্রচেষ্টার বিরোধী। ঐ অঞ্চলে চীন আগ্রাসী ভাবে তার সামরিক অবস্থান বৃদ্ধি করেছে এবং অঞ্চলের অনেকটা অংশ জুড়ে তার অধিকার দাবি করছে।

বেইজিং ‘এ চীনের পররাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র ঝাও লিজান সংবাদদাতাদের বলেছেন যে যুক্তরাষ্ট্র জাপান মৈত্রীর লক্ষ্য তৃতীয় পক্ষে স্বার্থ ক্ষুন্ন করা উচিত নয়। তিনি দু পক্ষকেই এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ঐক্য ও সহযোগিতায় অবদান রাখতে , শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে আহ্বান জানান।

XS
SM
MD
LG