অ্যাকসেসিবিলিটি লিংক

ট্রাম্প জলাবায়ু চুক্তি সম্পর্কে সিদ্ধান্ত দেবেন আজ বিকেলেই


প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প বলছেন যে তিনি আজ বৃহস্পতিবার বিকেলে এ বিষয়ে তাঁর সিদ্ধান্ত জানাবেন যে যুক্তরাষ্ট্র ২০১৫ সালে স্বাক্ষরিত যুগান্তকারী প্যারিস জলবায়ু চুক্তি থেকে বেরিয়ে আসবে কী না ।

বুধবার রাতে এক টুইটার বার্তায় ট্রাম্প বলেন যে রোজ গার্ডেনের একটি অনুষ্ঠানে আজ স্থানীয় সময়ে বিকেল তিনটায় তিনি ঘোষণা দেবেন। তিনি Make America great again নির্বাচনকালীন এই শ্লোগান দিয়ে তিনি তাঁর টুইট বার্তা শেষ করেন।

দিনে আরো আগে সফররত ভিয়েৎনামের প্রধানমন্ত্রী নগুয়েন জুয়ান ফুক ‘এর সঙ্গে ছবি তোলার সময়ে তিনি বলেন যে তিনি এই বিষয়টি যখন বিবেচনা করতে যাচ্ছেন , তখন তিনি বহু লোকের কাছ থেকেই দু পক্ষেরই কথা শুনছেন।

মুখপাত্র শন স্পাইসার বলেন যে , যাদের সঙ্গে এ বিষয়ে পরামর্শ করা হচ্ছে , তাদের মধ্যে রয়েছেন ব্যবসায়ী নেতা শন স্পাইসার এবং বিদেশি রাষ্ট্র প্রধানরা ।

একাধিক বার্তা সংস্থা বুধবার জানায় যে প্রেসিডেন্ট ঐ আন্তর্জাতিক চুক্তি থেকে বেরিয়ে আসার ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছেন। বিশ্বের ১৯৫টি দেশ ঐ চুক্তি সমর্থন করছে। এই পদক্ষেপ ওবামা আমলের নীতি থেকে বড় রকমের পরিবর্তন যার ফলে মাঠ পর্যাএয় প্রেসিডেন্টের রিপাবলিকান সমর্থকরা খুশি হতে পারেন কিন্তু এতে পরিবেশবিদরা এবং আমেরিকার মিত্ররা ক্ষুব্ধ হতে পারেন।

এ দিকে লস এঞ্জেলিস এবং নিউ ইয়র্কের মেয়ররা বলেছেন যে তাঁরা প্যারিস জলবায়ু চুক্তির প্রতি বিশ্বস্ত থাকবেন।

XS
SM
MD
LG