অ্যাকসেসিবিলিটি লিংক

আমেরিকার মানুষ আমাকে নির্বাচিত করেছিল অভিবাসন নিয়ন্ত্রণের তাগিদেই: প্রেসিডেন্ট ট্রাম্প


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প বলেছেন, নির্বাচনী প্রচারণাকালে দেওয়া প্রতিশ্রুতি মোতাবেক, তাঁর কথায়- যেটা কিনা অতীব গুরুত্বপূর্ণ বিবেচিত, সেই যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তবর্তী দেওয়াল নির্মান বাবদে বাজেট খাতে যদি কোন সমস্যাও দেখা দেয়, তাও তিনি বরদাস্ত করতে রাজি আছেন। তিনি বলেন, "সরকারী কাজকর্ম থামিয়ে দিতে হলেও ঐ দেওয়াল আমরা গড়বোই"।

মঙ্গলবার অ্যারিজোনা রাজ্যের ফিনিক্স শহরে নির্বাচনী প্রচারণা ধাঁচের এক সমাবেশে একথার উল্লেখ করেন ট্রাম্প। তিনি বলেন, "ঐ যে নভেম্বরে আমেরিকার মানুষ আমাকে নির্বাচিত করেছিল, সে ভোট তারা দিয়েছিল অভিবাসন নিয়ন্ত্রণের তাগিদেই"।

ঐ দেওয়াল খাড়া করার অর্থায়ন আসতে হবে যুক্তরাষ্ট্র কংগ্রেসের অনুমোদন সাপেক্ষেই এবং ঐ যে বাজেটের আওতায় এটা আসবার কথা সে বাজেটের কাজই এখনো সম্পন্ন হয়নি এবং ২০১৮ সালের ঐ বাজেটের কার্যকাল শুরুই হবে অক্টোবরের এক তারিখ থেকে।

ঐ সমাবেশে দেওয়া ভাষনে প্রেসিডেন্ট সংবাদ পরিবেশন করা বিশ্বাসহন্তাদের সমতূল্য উল্লেখ করে বলেন, "এরা বদ লোক, দেশকে এরা ভালবাসে না"।

এ প্রসঙ্গে তিনি ভার্জিনিয়ার শার্লটসভিলে প্রাণঘাতি সংঘর্ষ পরবর্তীতে নব্য-নাৎসী এবং কু ক্লাস ক্ল্যান বা KKK-দের নিয়ে যে মন্তব্য করেন তারও পুনরূল্লেখ করেন। তবে সেই যে সহিংসতার দায় বর্তায় দু’তরফেই সেই কথার দ্বিরুক্তি এবার তিনি করেননি।

এ প্রসঙ্গে তিনি বলেন, আমি যে বর্ণবাদকে অশুভ উল্লেখ করেছিলাম, সে খবর তো ওরা প্রচার করেনি। ট্রাম্প বলেন, "আমি সত্য কথাই বলি, আমি একজন সজ্জন ব্যক্তি"।

অ্যারিজোনার রিপাবলিকান দলীয় দুই সেনেট বিধায়ক জন ম্যাকেইন এবং জেফ ফ্লেইক, এঁদের দু’জনই ট্রাম্পের সঙ্গে দ্বিমত পোষন করেন এবং এঁরা দু’জনের কেউই ঐ সমাবেশে উপস্থিত ছিলেন না।

ঐ সমাবেশের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে হাজার হাজার বিক্ষোভকারী জমায়েত হন ফিনিক্সে। তাঁরা, "যুক্তরাষ্ট্রে আমরা কাউকেই চাই না। না ট্রাম্প, না KKK, না ফ্যাসিবাদী- কাউকেই না। "আমাদের রাজ্যে কোন হিংসা-বিদ্বেশ আমরা চাইনা বলে" -বলেও ধ্বনী দেন তাঁরা।

XS
SM
MD
LG