অ্যাকসেসিবিলিটি লিংক

উত্তর কোরিয়ার পরিস্থিতি নিয়ে ট্রাম্প এবং ঝি'র মধ্যে আলোচনা


হোয়াইট হাউজের এক বিবৃতিতে বলা হয়েছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প এবং চীনের প্রেসিডেন্ট ঝি জিনপিং শুক্রবার রাতে এক টেলিফোন সংলাপে কোরীয় উপদ্বীপকে পরমাণু মুক্ত রাখার ব্যাপারে তাঁদের পরস্পরের প্রতিশ্রুতির পুনরাবৃত্তি করেন।

ঐ বিবৃতিতে বলা হয়েছে যে নেতারা এ কথাও নিশ্চিত করেছেন যে উত্তর কোরিয়ার ব্যাপারে সম্প্রতি জাতিসংঘের নিরাপত্তা পরিষদে অনুমোদিত প্রস্তাব , কোরীয় উপদ্বীপে শান্তি ও স্থিতিশীলতা অর্জনের জন্য একটি গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয় পদক্ষেপ। তারা এ ব্যাপারেও সহমত পোষণ করেন যে উত্তর কোরিয়াকে তার উত্তেজনাপূর্ণ ও উস্কানিমূলক আচরণ বন্ধ করতে হবে।

শুক্রবার দিনে আরও আগের দিকে ট্রাম্প উত্তর কোরিয়াকে নতুন করে সতর্ক করে দিয়ে বলেন যে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী সম্পুর্ণ প্রস্তুত রয়েছে । তবে পিয়ংইয়ং সরকার যুক্তরাষ্ট্রকে এই বলে দোষারোপ করে যে যুক্তরাষ্ট্রের নেতা কোরীয় উপদ্বীপকে পারমানবিক যুদ্ধের মুখে নিয়ে এসছেন।

উত্তর কোরিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে যুক্তরাষ্ট্রের গুয়াম দ্বীপে যে ক্ষেপনাস্ত্র নিক্ষেপের হুমকি দিয়েছে , সে সম্পর্কেও প্রেসিডেন্ট ট্রাম্প ঐ দেশটিকে কড়া ভাষায় সতর্ক করে দিয়েছেন।

XS
SM
MD
LG