অ্যাকসেসিবিলিটি লিংক

বিভিন্ন রাজ্য, কম্পানি, সাবেক পররাষ্ট্রমন্ত্রী ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞার বিরুদ্ধে তথ্য ও যুক্তি দাখিল করেছে


USA-TRUMP/IMMIGRATION

প্রায় ১০০টি কম্পানি, দুটি রাজ্য এবং আমেরিকার দুই সাবেক পররাষ্ট্রমন্ত্রী প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সাতটি মুসলিম প্রধান দেশ থেকে অভিবাসনের উপর নিষেধাজ্ঞা আরোপের বিরুদ্ধে স্যান ফ্রানসিসকোতে যুক্তরাষ্ট্রের নবম সার্কিট কোর্টে যুক্তি ও তথ্য দাখিল করেছেন।

সাবেক দুই পররাষ্ট্রমন্ত্রী জন কেরী এবং ম্যাডেলিন অলব্রাইট সহ বেশ কয়েকজন সুপরিচিত ডেমোক্রাট আদালতের প্রতি আহ্বান জানিয়েছেন যেন আদালত স্থগিতাদেশ বহাল রাখে। তারা এই যুক্তি দেন যে প্রেসিডেন্টের নিষেধাজ্ঞা যুক্তি সঙ্গত নয়, ঠিক মত কার্যকর করা হয়নি এবং সেটির ব্যাখ্যাও ঠিক মত দেওযা হয়নি।

এর আগে, প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প আমেরিকার জনগনকে বলছেন যে যদি এখানে কিছু ঘটে তাহলে যে বিচারক, তিনি যে সাতটি মুসলিম প্রধান দেশ থেকে অভিবাসনের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছিলেন, তা স্থগিত করেছেন, তাকে যেন তারা দোষারোপ করেন।

রবিবার এক টুইট বার্তায়, প্রেসিডেন্ট বলেন, তিনি বিশ্বাস করতে পারেন না যে এক বিচারক এই দেশকে বিপদের মুখে ফেলবেন।

গত সপ্তাহে ওয়াশিংটন রাজ্যে, যুক্তরাষ্ট্রের ডিস্ট্রিক্ট কোর্টের বিচারক জেম্স রবার্ট ট্রাম্পের নির্বাহী আদেশ সাময়িক ভাবে স্থগিত করেন। প্রেসিডেন্টর ওই নির্বাহী আদেশে মুসলিম প্রধান ৭টি দেশ ইরান ইরাক লিবিয়া সোমালিয়া সুদান সিরিয়া এবং ইয়েমেন থেকে শরণার্থী বা অন্যান্যদের আসার উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিলো। এরপর রবিবার ট্রাম্প প্রশাসন ভ্রমণ নিষেধাজ্ঞা পুনরবলবৎ করার জন্য যে আপিল করেছিলো, স্যান ফ্রানসিসকোতে যুক্তরাষ্ট্রের নবম সার্কিট কোর্ট, তা প্রত্যাখ্যান করে।

প্রেসিডেন্টের নিষেধাজ্ঞা আদেশ অসাংবিধানিক কিনা বা তা পুনরায় বহাল করা হবে কিনা, তার পক্ষে আরও যুক্তি তুল ধরার জন্য, আপিল আদালত কেন্দ্রীয় কর্মকর্তাদের এবং রাজ্যগুলোকে আজ সোমবার পর্যন্ত সময় দিয়েছেন ।

XS
SM
MD
LG