অ্যাকসেসিবিলিটি লিংক

আজ সন্ধ্যায় ট্রাম্প -বাইডেন চূড়ান্ত নির্বাচনী বিতর্ক


এবার প্রেসিডেন্টের বিতর্ক বিষয়ক নিরপেক্ষ  কমিশন প্রশ্নের উত্তরে  একজন প্রার্থীর  দু মিনিট ধরে বক্তব্য রাখার সময়ে অপরজনের মাইক্রোফোন বন্ধ করে রাখবে। এনবিসি নিউজের ক্রিস্টেন ওয়াকারের সঞ্চালনায় ৬ টি বিষয়ে তাঁদের প্রশ্ন করা হবে।

৩রা নভেম্বরের নির্বাচনের আগে রিপাবলিকান প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প এবং তাঁর ডেমক্র্যাটিক প্রতিদ্বন্দ্বি জো বাইডেন আজ বৃহস্পতিবার রাতে মুখোমুখি বিতর্কে লিপ্ত হচ্ছেন। গত সেপ্টেম্বর মাসে অনুষ্ঠিত তাঁদের মধ্যকার ৯০ মিনিট ব্যাপী প্রথম নির্বাচনী বিতর্কে উভয় প্রার্থী, যাঁদের বয়স ৭০ ‘এর কোঠায়, বার বার পরস্পরকে থামিয়ে কথা বলার চেষ্টা করেন যার ফলে ঐ বিতর্কে এক ধরণের অচলাবস্থার সৃষ্টি হয়েছিল। অনেক রাজনৈতিক বিশেষজ্ঞই সেই বিতর্ককে প্রেসিডেন্টের নির্বাচী বিতর্কগুলোর মধ্যে সব চেয়ে খারাপ বিতর্ক বলে অভিহিত করেছেন।

এবার প্রেসিডেন্টের বিতর্ক বিষয়ক নিরপেক্ষ কমিশন প্রশ্নের উত্তরে একজন প্রার্থীর দু মিনিট ধরে বক্তব্য রাখার সময়ে অপরজনের মাইক্রোফোন বন্ধ করে রাখবে। এনবিসি নিউজের ক্রিস্টেন ওয়াকারের সঞ্চালনায় ৬ টি বিষয়ে তাঁদের প্রশ্ন করা হবে। দু মিনিটের সূচনা বক্তব্য রাখার সময়ে যদি ট্রাম্প কিংবা বাইডেন কেউ পরস্পরের কথার সময় হস্তক্ষেপ করার চেষ্টা না করেন তা হলে অন্ততপক্ষে তুলনামূলক ভাবে যে অল্প সংখ্যক ভোটদাতা এখনও সিদ্ধান্ত নিতে পারেননি যে তাঁরা কাকে ভোট দেবেন, তাঁরা হয়ত স্পষ্ট বুঝতে পারবেন যে ২০ শে জানুয়ারি এদের মধ্যে একজন যখন শপথ নেবেন তখন তিনি কি ভাবে দেশ পরিচালনা করবেন ।

সূচনা বক্তব্যের পর উভয় প্রার্থীর মাইক্রোফোন খুলে দেয়া হবে। তবে প্রথম সেই বিতর্কের পর আজকে টেনেসি অঙ্গরাজ্যের ন্যাশভিলে একটি বিশ্ববিদ্যালয়ের বিতর্ক মঞ্চে যে বিতর্ক অনুষ্ঠিত হতে যাচ্ছে তাতে অনেক কিছুই বদলে গেছে । গত সপ্তায় পরিকল্পিত বিতর্কটি অনুষ্ঠিত হতে পারেনি কারণ এর আগেই ট্রাম্প করোনাভাইরাসে সংক্রমিত হয়ে তিনদিন হাসপাতালে ছিলেন এবং পরে যখন কমিশন ভার্চুয়াল বিতর্কের সিদ্ধান্ত নেয় , ট্রাম্প তা প্রত্যাখ্যান করলে সেই বিতর্ক অনুষ্ঠান বাতিল হয়ে যায়।

XS
SM
MD
LG