অ্যাকসেসিবিলিটি লিংক

পৃথক পর্দায় করোনা মোকাবেলা নিয়ে তর্ক করলেন ট্রাম্প-বাইডেন


বৃহস্পতিবার ডেমোক্র্যাট প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন করোনাভাইরাস মহামারী নিয়ে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের "আতঙ্কিত" প্রতিক্রিয়ার সমালোচনা করেছেন। এদিকে ট্রাম্প তার এই সংকট মোকাবেলার পক্ষ সমর্থনে কথা বলেন।যুক্তরাষ্ট্রে করোনা মহামারীতে এ পর্যন্ত ২১৭,০০০ এর ও বেশী মানুষ মারা গেছে। বৃহস্পতিবার ট্রাম্প কোভিড-১৯ রোগে আক্রান্ত হওয়ার পর পৃথক টেলিভিশন চ্যানেলে প্রচারিত টাউনহলে প্রতিদ্বন্দ্বীরা একই সময়ে কথা বলেন। দুটি আলাদা পর্দায় দুই প্রতিদ্বন্দ্বীর টাউনহল স্মরণ করিয়ে দিয়েছে এই মহামারী কিভাবে নির্বাচনী প্রচারাভিযানে পরিবর্তন নিয়ে এসেছে যার ফলে ১ কোটি ৮০ লক্ষের ও বেশি মানুষ ৩ নভেম্বর নির্বাচনের দুই সপ্তাহ আগে ভোট দিতে আরম্ভ করেছেন।

বাইডেন, এবিসিতে ফিলাডেলফিয়ার ভোটারদের সঙ্গে কথা বলতে গিয়ে করনাভাইরাসের সময়সীমা লুকিয়ে রাখার জন্য রিপাবলিকান প্রেসিডেন্টকে দোষারোপ করেছেন। করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রে ৮০ লক্ষ মানুষ আক্রান্ত হন। বাইডেন বলেন, "তিনি বলেছেন যে তিনি কাউকে বলেননি কারণ তিনি ভয় পেয়েছিলেন যে আমেরিকানরা আতঙ্কিত হয়ে পড়বে।" "আমেরিকানরা আতঙ্কিত হয় না। তিনি আতঙ্কিত হয়ে পড়লেন।"

ট্রাম্প এই মহামারী এবং তার ব্যক্তিগত আচরণ উভয় বিষয়ে পক্ষ সমর্থনে কথা বলেন। যার মধ্যে রয়েছে হোয়াইট হাউজে রোজ গার্ডেনে আয়োজিত অনুষ্ঠানে খুব কম লোকের মুখোশ পরা বা সামাজিক দূরত্ব বজায় রাখা এবং যার ফলে অসংখ্য অংশগ্রহণকারী এই রোগে আক্রান্ত হন। এনবিসিতে মায়ামি ভোটারদের উদ্দেশ্যে ট্রাম্প বলেন, "আমি প্রেসিডেন্ট, আমাকে সবকিছু দেখাশোনা করতে হবে, আমি বেজমেন্টে থাকতে পারবো না,।" তিনি এই মহামারী ছড়িয়ে পড়ার কারণে কয়েক মাস ধরে প্রচারাভিযানে অংশ না নেয়ার জন্য বাইডেনের সমালোচনা করেন। ভাইরাসে আক্রান্ত হবার আগে শেষ কবে তাঁর করোনা পরীক্ষা নেগেটিভ এসেছিল জানতে চাওয়া হলে ট্রাম্প কোন সদুত্তর দেননি, তিনি বলেন যে তিনি সঠিকভাবে মনে করতে পারছেন না।

দুই সপ্তাহ আগে এক বিশৃঙ্খল বিতর্কের সময় ট্রাম্প বাইডেনকে আক্রমনাত্মকভাবে বাধা দেন। তিনি ঐ বিতর্কের সঞ্চালক সাভানা গুথেরির সঙ্গে ঘন ঘন তর্কে লিপ্ত হন। তিনি বলেন যে তিনি মুখোশের কার্যকারিতা সম্পর্কে "বিভিন্ন গল্প শুনেছেন" যদিও তার নিজের প্রশাসনের জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেছেন যে এগুলো পরা এই ভাইরাসের বিস্তার বন্ধ করার চাবিকাঠি।

প্রেসিডেন্ট ট্রাম্প কিউএননের নিন্দা জানাতে অস্বীকৃতি জানিয়েছেন যা একটি মিথ্যা ষড়যন্ত্র তত্ত্ব যে ডেমোক্র্যাটরা একটি বৈশ্বিক পেডোফিল চক্রের অংশ।তিনি এই আন্দোলন সম্পর্কে কিছুই জানতেন না বলার পূর্বে পেডোফিলিয়ার বিরোধিতা করার জন্য তার অনুসারীদের প্রশংসা করেন।

ট্রাম্প তার দুই দশকের আয়কর জমাদানের তদন্ত নিয়ে প্রশ্ন এরিয়ে যান। কয়েক দশক ধরে প্রেসিডেন্ট পদপ্রার্থীদের নজির থাকা সত্ত্বেও তিনি জনসম্মুখে প্রকাশ করতে অস্বীকৃতি জানিয়েছেন। তিনি পত্রিকার প্রতিবেদন নিশ্চিত করেছেন যে তার ব্যক্তিগত ভাবে প্রায় ৪০ কোটি ডলার ঋণ রয়েছে এবং যুক্তি দেখান যে এই পরিমাণ তার মূল্যের তুলনায় ঙ্গেকেবারেই ক্ষুদ্র।প্রথমে তিনি হোয়াইট হাউজে প্রথম বছরে মাত্র ৭৫০ ডলার কেন্দ্রীয় আয়কর প্রদান করার বিষয়টি অস্বীকার না করলেও পরে তিনি বলেন যে পত্রিকার সংখ্যাটি "ভুল" ছিল।

দ্বিতীয় প্রেসিডেন্ট বিতর্ক মূলত বৃহস্পতিবার রাতে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল, কিন্তু দুই সপ্তাহ আগে প্রেসিডেন্ট ট্রাম্প কোভিড-১৯ রোগে আক্রান্ত হবার পর আয়োজকরা বিতর্কটি ভার্চুয়ালি করতে চাইলে ট্রাম্প অনুষ্ঠানটি থেকে সরে আসেন।

২২ অক্টোবর টেনেসির ন্যাশভিলে একটি চূড়ান্ত বিতর্ক অনুষ্ঠিত হবে।

XS
SM
MD
LG