অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের ক্যাপিটলে দাঙ্গাকারিদের আরও ৬ জন গ্রেপ্তার


যুক্তরাষ্ট্রের সরকারি আইনজীবিরা গতকাল জানিয়েছেন যে, ৬ই জানুয়ারি প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সমর্থকদের দ্বারা যুক্তরাষ্ট্রের ক্যাপিটলে আক্রমণের জন্য চরম ডানপন্থি গোষ্ঠি Oath Keepers মিলিশিয়ার সঙ্গে সম্পৃক্ত আরও ৬ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এই ছ জনের মধ্যে পাঁচ জনই একটি মিলিশিয়া গোষ্ঠির সদস্য যারা সেনাবাহিনীর কায়দায় আরও শত শত লোকের সঙ্গে লাইন ধরে ক্যাপিটলে প্রবেশ করে। আইনজীবিরা বলছেন, তারা নির্বাচনে ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের বিজয় প্রত্যায়নে বাধা দেওয়ার চেষ্টা করেছিল। এক বিবৃতিতে ডিস্ট্রিক্ট অফ কলাম্বিয়ার অ্যাটর্নির দপ্তর থেকে বলা হয় যে, এই দাঙ্গাকারিরা আধা সামরিক বাহিনীর পোশাক পরে যুক্তরাষ্ট্রের ক্যাপিটলের পূর্ব দিকের মাঝামাঝি দিকের সিড়ি ধরে উঠতে থাকে এবং উপরের দরজা খুলে ভবনটি তছনছ করে। তারা হোয়াইট হাউজের কাছে ট্রাম্পের একটি সমাবেশে যোগ দিয়ে ক্যাপিটলে চলে আসে। ঐ সমাবেশে ট্রাম্প তাঁর সমর্থকদের প্রচন্ড ভাবে লড়ে যেতে বলেছিলেন।

এই দাঙ্গায় একজন পুলিশসহ পাঁচজন প্রাণ হারায়, আরও বহু লোক আহত হয় এবং ক্যাপিটল কমপ্লেক্সের প্রচুর ক্ষতি হয়। এই আক্রমণের পর এফবিআই সেই সব শত শত লোকের সন্ধান করতে থাকে যাদেরকে ক্যাপিটল ভবন তছনছ করতে এবং পুলিশ ও অন্যান্যদের উপর আক্রমণ চালাতে ভিডিও ফুটেজে দেখা গেছে।

এই বিদ্রোহে ইন্ধন যোগানোর জন্য, প্রতিনিধি পরিষদ ট্রাম্পকে অভিশংসিত করেছিল কিন্তু পাঁচ দিন ব্যাপী বিচার শেষে সেনেট তাঁকে অব্যাহতি দেয়।

XS
SM
MD
LG