অ্যাকসেসিবিলিটি লিংক

ট্রাম্প রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ বিষয়ে কংগ্রেসে ভাষণ প্রদান বিলম্বিত করলেন


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প বলছেন যে তিনি এবং কংগ্রেস সরকারি দপ্তরগুলোর আংশিক বন্ধ হবার ব্যাপারে নিস্পত্তিতে না পৌঁছুনো পর্যন্ত রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ভাষণ দেওয়া বিলম্বিত করবেন।

বুধবার রাতে তিনি এক টুইট বার্তায় বলেন যে তিনি তাঁর এই রাষ্ট্রীয় ভাষণ দেওয়ার জন্য বিকল্প কোন স্থানের কথা ভাবছেন না কারণ এমন কোন স্থান নেই যা হাউজ চেম্বারের ইতিহাস, ঐতিহ্য এবং গুরুত্বের সমতূল্য হতে পারে। তিনি বলেন , নিকট ভবিষ্যতে তিনি , তাঁর কথায় একটি দারুণ রাষ্ট্রীয় ভাষণ দেবার জন্য তৈরি হয়ে আছেন।

এর আগে হোয়াইট হাউজের কর্মকর্তারা বলেছিলেন যে ভিন্ন কোন স্থান , যার মধ্যে একটি রাজনৈতিক সমাবেশ ও হতে পারে সেখান থেকে প্রেসিডেন্টের এই বার্ষিক ভাষণ প্রদানের প্রস্তুতি চলছে। সেটা নির্ভর করছে যে আংশিক ভাবে যুক্তরাষ্ট্রের সরকারি কাজ কর্ম বন্ধ কতদিন চলবে তার উপর।

বছরে এক বার করে প্রেসিডেন্টকে কংগ্রেসের সামনে একটি প্রতিবেদন উপস্থাপন করতে হয় কিন্তু এমন কোন বাধ্য বাধকতা নেই যা তা প্রতিনিধি পরিষদ এবং সেনেট উভয় কক্ষেই দিতে হবে।

তবে আধুনিক ঐতিহ্য অনুযায়ী প্রেসিডেন্টদের কংগ্রেসের যৌথ অধিবেশনেই ভাষণ দেবার আমন্ত্রণ জানানো হয় । ভাষণটি জাতীয় টেলিভিশনেও সম্প্রচার করা হয়।

২২ শে ডিসেম্বর থেকে শুরু হওয়া সরকারি দপ্তর আংশিক বন্ধের পরিপ্রেক্ষিতে , প্রতিনিধি পরিষদের স্পীকার ন্যান্মি পেলসি ট্রাম্পকে বলেছিলেন তাঁর ভাষণ স্থগিত করতে অথবা লিখিত ভাবে বিধায়কদের কাছে ভাষণ হস্তান্তরিত করতে বলেন। এ নিয়ে পেলসি নিরাপত্তার বিষয়ক উদ্বেগ প্রকাশ করেন তবে ট্রাম্প গতকালই পেলসিকে লেখা চিঠিতে তাঁর উদ্বেগ নাকচ করে দেন।

XS
SM
MD
LG