অ্যাকসেসিবিলিটি লিংক

আজও সেনেটে ট্রাম্পের বিচার প্রক্রিয়া অব্যাহত থাকবে


যুক্তরাষ্ট্রের সেনেট আজ স্থানীয় সময়ে সকালেই তাদের অধিবেশন শুরু করছে। সেনেট সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের অভিশংসন বিচারের কাজ করছে। প্রতিনিধি পরিষদের ম্যানেজাররা কিংবা ট্রাম্পের আইনজীবিরা কেউই কোন স্বাক্ষী ডাকার কথা বলেননি যার মানে হচ্ছে আজই দু পক্ষ তাঁদের চূড়ান্ত যুক্তি উপস্থাপন করবেন। তার পরই এই মামলা সম্পর্কে চূড়ান্ত ভোট নেওয়া হবে।

গতকাল শুক্রবার ট্রাম্পের আইনজীবিরা প্রাক্তন প্রেসিডেন্টের পক্ষে তাঁদের যুক্তির সমাপ্তি টেনে এ কথা অস্বীকার করেন যে, ৬ই জানুয়ারি ক্যাপিটলে বিশৃঙ্খল লোকজনের মারাত্মক আক্রমণ চালাতে ট্রাম্প ইন্ধন যুগিয়েছিলেন। ট্রাম্পের আইনজীবিরা এই বিচারকে রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত ছিদ্রান্বেষণ বলে অভিহিত করেন। তাঁরা গতকাল তিন ঘন্টা ধরে তাঁদের বক্তব্য উপস্থাপন করেন এবং তাদের জন্য যে ১৬ ঘন্টা বরাদ্দ ছিল তার পুরোটা তাঁরা ব্যবহার করেননি।

ট্রাম্পের কৌশুলিরা সেনেটারদের বলেন যে, প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে নির্বাচনে হেরে যাওয়ার বিষয় নিয়ে সাবেক প্রেসিডেন্টের আপত্তি করার পূর্ণ অধিকার ছিল এবং ক্যাপিটল ভবনে আক্রমণের কয়েক মিনিট আগে ট্রাম্পের ৭০ মিনিটের ভাষণে সহিংসতায় উস্কানি দেওয়ার কোন বিষয়ই ছিল না। ট্রাম্পের আত্মপক্ষ সমর্থন বিষয়ে আইনজীবিদের বক্তব্যের পর প্রশ্ন উত্তরের পালা শুরু হয়।

XS
SM
MD
LG