অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে ডনাল্ড ট্রাম্প শপথ নিলেন


যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে আজ শুক্রবার শপথ গ্রহণ করলন , আবাসন ব্যবসায়ী ডনাল্ড ট্রাম্প ।

ওয়াশিংটনে মেঘাচ্ছন্ন আকাশের নীচে ৭০ বছল বয়সী ট্রাম্প হচ্ছেন যুক্তরাষ্ট্রের সব চেয়ে বয়স্ক প্রেসিডেন্ট , যিনি ঐতিহ্য অনুযায়ী যুক্তরাষ্ট্রের সংবিধান সংরক্ষণের শপথ গ্রহণ করেন।

শত শত লোক ওয়াশিংটন ডিসি’র ন্যাশনাল মল ‘ অর্থাৎ জাতীয় ময়দানে সমবেত হয়ে ট্রাম্পের ভাষণে আমেরিকাকে আবারও মহান করার কথা শোনেন।

২০১৬ সালে দ্বন্দ্বমূলক প্রেসিডেন্ট নির্বাচনের পর , এই অভিষেক শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের প্রতীক হয়ে রইল । ওবামা দুই মেয়াদ প্রেসিডেন্ট থাকার পর হোয়াইট হাউজ থেকে চলে গেলেন।

ট্রাম্প , সুপ্রিম কোর্টের বিচারপতি জন রবার্টস এর কাছে দুটি বাইবেলের ওপর হাত রেখে শপথ গ্রহণ করেন। একটি বাইবেল তাঁর নিজের যৌবনকালের , অপরটি ব্যবহার করেছিলেন ১৯ শতকে প্রেসিডেন্ট আব্রাহাম লিংকন।

শপথ গ্রহণের পর তাঁর ভাষণে ট্রাম্প জনগণের কাছে ক্ষমতা ফিরিয়ে দেওয়া কথা বলেন।

শপথ গ্রহণের দিনের প্রথা অনুযায়ী তিনি আজ সকালে হোয়াইট হাউজের কাছে সেন্ট জন’স গির্জায় প্রার্থনা সভায় যোগ দেন । তাঁর সঙ্গে ছিলেন তাঁর স্ত্রী আসন্ন ফাস্ট লেডি মেলানিয়া , নব নিবাচিত ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স , তাঁর স্ত্রী ক্যারেন এবং তাঁদের পরিবারের সদস্যরা।

এর পর ট্রাম্প দম্পতি হোয়াইট হাউজে বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা এবং ফাস্ট লেডি মিশেল ওবামার সঙ্গে একত্রে চা চক্রে মিলিত হন। ওবামা এবং ট্রাম্প উভয়ই যে গাড়িতে করে ক্যাপিটলে , অর্থাৎ কংগ্রেস ভবনে এসে পৌছুবেন । সেখানেই ট্রাম্প শপথ গ্রহণ করলেন এবং অভিষেক উত্তর ভাষণ দিলেন

please wait

No media source currently available

0:00 0:02:12 0:00

XS
SM
MD
LG