অ্যাকসেসিবিলিটি লিংক

ট্রাম্প-ম্যাক্রঁ আলোচনার পরও ইরানের পরমাণু চুক্তির ভবিষ্যৎ অনিশ্চিত


প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প মঙ্গলবার ইরানের ব্যাপারে তাঁর ফরাসি সহপক্ষের সঙ্গে অভিন্ন ক্ষেত্র খুঁজে পাবার ব্যাপারে তাঁর সঙ্কল্প প্রকাশ করেন তবে তিনি পরমাণু চুক্তি মেনে চলার ব্যাপারে কোন প্রতিশ্রুতি দেননি। এই চুক্তিকে তিনি তাঁর কথায় পাগলামি এবং হাস্যকর বলে অভিহিত করেন।

হোয়াইট হাউজে রাষ্ট্রীয় নৈশভোজে ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রঁ এবং তাঁর স্ত্রী ব্রিজিট ম্যাক্রঁকে স্বাগত জানিয়ে ট্রাম্প , ইরানের পরমাণু কর্মসূচি বন্ধ করার লক্ষ্যে স্বাক্ষরিত চুক্তির সমালোচনা করেন । তিনি বলেন যে এই চুক্তি তেহরান সরকারের ক্ষেপনাস্ত্র কর্মসূচি কিংবা ঐ অঞ্চলে অশান্তি সৃষ্টি করার সমস্যার কোন সমাধান দেয়নি।

১৫ মাস আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে শপথ নেবার পর হোয়াইট হাউজে এই প্রথম রাষ্ট্রীয় নৈশভোজের এই অনুষ্ঠান হচ্ছে , যা অন্যান্য প্রেসিডেন্টের তুলনায় কিছুটা দেরিতেই হলো।

এই ভোজসভার আগে ট্রাম্প এবং ম্যাক্রঁ ইরানের সঙ্গে আরো আলোচনার আহ্বান জানান তবে এমন কোন স্পষ্ট ইঙ্গিত দেননি যে তেহরানের সঙ্গে বর্তমান চুক্তি থেকে ট্রাম্প যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেবেন। তবে দিনে আরো আগের দিকে ট্রাম্প ইরানকে সতর্ক করে দেন।মঙ্গলবার ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানিও হুশিয়ার করে দেন যে যুক্তরাষ্ট্র ঐ চুক্তি থেকে বেরিয়ে আসলে এর পরিণতি হবে মারাত্মক । এদিকে ম্যাক্রঁ চান ট্রাম্প যেন সিরিয়ার উত্তরাঞ্চলে আমেরিকান সৈন্য মোতায়েন রাখেন যাতে করে দেশটি আসাদ সরকার এবং ইরানের হস্তগত হয়ে না থাকে।

XS
SM
MD
LG