অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের মধ্যে বানিজ্য চুক্তি নিয়ে ট্রাম্প-মে'র বৈঠক


বৃটিশ প্রধানমন্ত্রী টেরিসা মে হোয়াইট হাউজে আজ বৈঠক করছেন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সঙ্গে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব গ্রহণের পর প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে এই প্রথম কোনো বিদেশী রাষ্ট্র প্রধানের সঙ্গে বৈঠক।

বুহস্পতিবার ফিলাডেলফিয়ায় রিপাবলিকানদের এক সমাবেশে বক্তব্য রাখার সময় টেরিসা মে ডনাল্ড ট্রাম্পের প্রশংসা করেন। তিনি যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের মধ্যে বানিজ্য চুক্তির ওপর গুরুত্ব আরোপ করেন।

“চারচিলের ভাষায় আমরা একই ভাষায় কথা বলি একই শ্রষ্ঠার প্রার্থনা করি। এবং একই আদর্শ ধারণ করি। এবং সময়ের পরিক্রমায় আমাদের মধ্যে অর্থনৈতিক বানিজ্যক প্রতিরক্ষা ও রাজনৈতিক ক্ষেত্রে সম্পর্ক আরো শক্তিশালি হচ্ছে। তাই আমি অত্যন্ত আনন্দিত যে নতুন প্রশাসন আমাদের দেশের সঙ্গে বানিজ্য চুক্তি করবে”।

যুক্তরাষ্ট্র ও বৃটেন উভয় দেশ আশা করছে ব্রেক্সিটের পর এই বানিজ্য চুক্তি অত্যন্ত কার্যকর হবে। তবে বৃটেন ইউরোপীয়ন ইউনিয়ন থেকে পুরোপুরি বের না হওয়া পর্যন্ত আনুষ্ঠানিকভাবে তা শুরু করতে পারবে না।

শুক্রবার বৃটেনের অর্থমন্ত্রী ফিলিপ হ্যামন্ড ব্রাসেলসে ইউরোপীয়ন ইউনিয়ন এর এক বৈঠকে বলেন, “বৃটেন ইউরোপীয়ন ইউনিয়নের সঙ্গে ওতোপ্রোতেভাবে সম্পৃক্ত এক সদস্য। আজ আমি আমার অর্থমন্ত্রী সহকর্মীদের সঙ্গে আলোচনায় বসেছি। আমি প্রতিশ্রুতি দিচ্ছি আমরা যতোদিন ইউনিয়নের সদস্য থাকবো ততোদিন সব আইন কানুন মেনে কাজ করবো। আমরা সর্বত্রই আমাদের বানিজ্য অংশীদারদের সঙ্গে সম্পর্ক রাখবো তবে ইউনিয়নের নিয়ম আইন মনে রাখবো”।

ট্রাম্প এবং মে উভয়েই চান বানিজ্য সম্পর্ক দ্রুত কার্যকর হোক। ইউরোপিয়ন ইউনিয়ন থেকে বৃটেনের বের হওয়া এবং ট্রাম্পের ১২ জাতীর টিপিপি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহারের ঘোষণা’র ফলে এই দুই দেশের বানিজ্য সম্পর্ককে আরো ত্বরান্বিত করবে।

XS
SM
MD
LG