অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ার অস্ত্র বিরতির ব্যাপারে ট্রাম্প-পুতিন সহমত


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মঙ্গলবার টেলিফোনে সিরিয়ার গৃহযুদ্ধ এবং উত্তর কোরিয়ার পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন বলে হোয়াইট হাউজ থেকে জানানো হয়েছে। হোয়াইট হাউজ বলছে আলোচনাটি ছিল খুবই ভাল। গত মাসে সিরিয়ার সৈন্যরা অসামরিক লোকের ওপর বিষাক্ত গ্যাস আক্রমণের জবাবে যুক্তরাষ্ট্র যে পাল্টা সামরিক আক্রমণ করেছিল , রাশিয়া তার নিন্দে জানানোর পর এটিই ছিল দুই নেতার মধ্যে প্রথম বাক্যালাপ ।

ক্রেমলিনের কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে রাশিয়ার সংবাদমাধ্যমগুলো বলছে আলোচনা ছিল প্রাসঙ্গিক এবং গঠনমূলক। ক্রেমলিনের মতে ছ বছর ধরে সিরিয়ায় চলে আসা সংঘাত নিরসনের লক্ষে , রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রী সার্গেই লেভরভ এবং যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী রেক্স টিলার্সনের অস্ত্র বিরতির আলোচনা তরান্বিত করার ব্যাপারে উভয় নেতা এক মত হন।

হোয়াইট হাউজে পঠিত এক বিবৃতিতে বলা হয়েছে প্রেসিডেন্ট ট্রাম্প এবং প্রেসিডেন্ট পুতিন সহমত প্রকাশ করেন যে সিরিয়ার দূর্দশা অনেক দিন ধরে চলে আসছে এবং সহিংসতা বন্ধের জন্য সকল পক্ষকে সাধ্যমত চেষ্টা চালাতে হবে। পুতিন সেখানে অস্ত্রবিরতির জন্য চাপ দিচ্ছেন । এ সম্পর্কে বুধবার কাজাখাস্তানের রাজধানী আস্তানায় আলোচনা শুরু হতে যাচ্ছে । রুশ আয়োজিত এই বৈঠকে যুক্তরাষ্ট্রও প্রতিনিধি পাঠাচ্ছে। এতে ইরান এবং তুরস্ক ও যোগ দিচ্ছে।

XS
SM
MD
LG