অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রে অবৈধ অভিবাসিদের বিরুদ্ধে অভিযান পরিচালনার সংকল্প ডনাল্ড ট্রাম্পের


যুক্তরাষ্ট্রে বসবাসরত কাগজপত্রবিহিন অভিবাসিদের বিরুদ্ধে অভিযান পরিচালনার সংকল্প পুনর্ব্যক্ত করেছেন রিপাবলিকান দলের প্রেসিডেন্ট প্রার্থী ডনাল্ড ট্রাম্প। এ্যারিজোনায় বক্তৃতা দেয়ার সময় ট্রাম্প তার অভিবাসন বিষয়ক পরিকল্পনা ষ্পষ্ট করেন।

বুধবার রাতে এ্যারিজোনার ফিনিক্সে ডনাল্ড ট্রাম্প তার বক্তৃতায়, মেক্সিকোর সীমান্তে ৩ হাজার ২০০ কিলোমিটার লম্বা দেয়াল নির্মানের প্রতিশ্রতি, বিশেষ বাহিনী গঠণ করে অবৈধ অভিবাসিদের বহিস্করণরসহ অভিবাসন বিষয়ে তার ১০-দফা পরিকল্পনা স্পষ্ট করেন।

“এবং মেক্সিকো সেই দেয়ালের একশভাগ ব্যায়ভার বহন করবে; তারা তা এখনো জানেনা, তবে তাদেরকেই তার ব্যায় নির্বাহ করতে হবে। মেক্সিকো একটি সমৃদ্ধ দেশ, তাদের নেতারাও দক্ষ, কিন্তু তাদেরকে দেয়াল নির্মানের মূল্য শোধ করতে হবে। প্রথম দিন থেকেই শুরু হবে অভেদ্য, শক্ত, লম্বা, দীর্ঘ সুন্দর দক্ষিনের সেই সীমান্ত দেয়াল”।

যুক্তরাষ্ট্র বসবাসরত কাগজপত্রবিহিন অভিবাসিদের বিতাড়নে তিনি নতুন একটি বিশেষ বাহিনি গড়ার অঙ্গীকার করেন।

“আমাদের অভিবাসন বিরোধী অভিযানের মধ্যে থাকবে অপরাধী, গ্যাং সদস্য, নিরাপত্তা হুমকী, মেয়াদোত্তীর্ণ ভিসাধারীদের বন্ধ করা। যারা সরকারী অর্থ নিয়ে বছরের পর বছর অবৈধ বসবাস করছে ওয়েলফেয়ারের অর্থ নিচ্ছে, যারা বর্তমান দুর্নীতিবাজ সরকারের সময় এখানে এসেছে তাদেরকে বহিস্কার করা হবে”।

ডনাল্ড ট্রাম্পের এ্যারিজোনায় দেয়া বক্তব্যের ভাষা এবং কয়েক ঘন্টা আগে মেক্সিকো সিটিতে মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিক পেনানিয়েতোর সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনের বক্তব্যের মধ্যে ব্যাপক ফারাক ছিল।

ট্রাম্প সাংবাদিকদের তখন বলেন সীমান্ত দেয়ালের খরচ যুক্তরাষ্ট্র নাকি মেক্সিকো দেবে সে বিষয়ে তারা কোনো আলাপ করেন নি। তবে টুইটার বার্তায় পেনানিয়েতো বারবারই বলেছেন তিনি ট্রাম্পকে বলেছেন তার দেশ দেয়াল তৈরীর খরচ দেবে না।

সাবেক পররাষ্ট্রমন্ত্রী এবং ডেমোক্রেটিক দলের প্রেসিডেন্ট প্রার্থী হিলারী ক্লিনটন বুধবার একদল সাবেক সেনা সদস্যদের উদ্দেশ্যে বলেছেন ট্রাম্পের হঠাৎ এই মেক্সিকো সফর দক্ষ নেতৃত্বের প্রকাশ নয়; যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার জন্যে নেতৃত্বের দক্ষতা আরো বলিষ্ঠ হওয়া দরকার।

“নেতৃত্ব; শুধু ফটো সেশন নয়, সামঞ্জস্যতা ও নির্ভরযোগ্যতা প্রয়োজন। গড়তে হবে ব্যাক্তিগত সম্পর্ক, মানুষকে বুঝতে দিতে হবে যে তারা যেনো আপনাকে গননার মধ্যে নেয়; নেতৃত্ব এমন নয় যে আজ আপনি একটি কথা বললেন, কাল বললেন উল্টো কথা। আর এক বছর ধরে অপমানকর কথা বলে ঘন্টা কয়েক সময় ব্যায় করে উড়ে গিয়ে কথা বলে অবার ফিরে এলেন, নেতৃত্ব এমন নয়।“

ট্রাম্প নানা বিতর্কিত বক্তব্য দিয়ে প্রচারণায় তার পক্ষে অনেকেরই সমর্থন পেয়েছেন; পেনানিয়েতো যাকে মেক্সিকানদের জন্যে বেদনাদায়ক, পীড়াদায়ক আখ্যা দিয়েছেন। ট্রাম্প বলেছেন যুক্তরাষ্ট্রের দক্ষিনের প্রতিবেশী ওই দেশটি আমেরিকানদের চাকুরী চুরি করেছে, তারা যুক্তরাষ্ট্রে ধর্ষক, অপরাধী ও খুনি পাচার করেছে এবং অবৈধ অভিবাসি বন্ধে তারা কোনো প্রকার সহায়তা করেনি।

হিলারী ক্লিনটনের ক্যাম্পেইন চেয়ারম্যান জন পোদেস্তা বলেছেন, ট্রাম্প পেনানিয়েতোর সঙ্গে খোলামেলা আলোচনায় ব্যার্থ হয়েছেন।

“আজ আমরা দেখছি, লোকটি বলছেন খোলামেলা কথা হয়েছে; কিন্ত বস্তবে তা হয়নি, তার নির্বাচনী প্রচারনার অঙ্গীর রক্ষার সাহস তিনি সেখানে দেখাতে পারেন নি”।

গত কয়েক সপ্তাহ বিভিন্ন গনমাধ্যমে বলা হয়েছিল ট্রাম্প অভিবাসন বিষয়ে তার অবস্থান থেকে সরে আসবেন। কিন্তু এ্যারিজোনার সমাবেশে তিনি ৫ হাজার বর্ডার পেট্রোল এজেন্ট নিয়োগ, অভিবাসন বিষয়ক কর্মকর্তা তিনগুন করা, অবৈধ কাউকে প্রবেষশ করার সময় ধরা পড়লেই বহিস্কার করাসহ অভিবাসন বিরোধী অবস্থানের কথা ষ্পষ্ট করেন।

শরনার্থী বিষয়ে ট্রাম্প বলেন তিনি সিরিয়া বা লিবিয়ার শরনার্থী এখানে আসুক তা চান না।

হিলারী ক্লিনটনের ল্যাটিনো ভোট পরিচালক লরেলা প্রায়েলি ডনাল্ড ট্রাম্পের বক্তব্যের কড়া সমালোচনা করে বলেন ট্রাম্প অভিবাসন বিহিন আমেরিকা পরিকল্পনা করছেন।

“ডনাল্ড ট্রাম্প আবারো দেখালেন তিনি তার বিভক্তির প্রচারনাই চালু রাখলেন এবং এই দেশ থেকে সকল কাগজপত্র বিহিন অভিবাসি বহিস্কার করেই ছাড়বেন। তিনি পরিস্কার করেছেন তিনি অভিবাসি বিহিন আমেরিকা গড়বেন”।

হিলারী ক্লিনটন বুধবার তার সমাবেশে যুক্তরাষ্ট্রকে মুক্ত, ন্যায়বিচার ও মানবিক মর্যাদার বৈশ্বিক শক্তি বলে আখ্যা দিয়েছেন। তিনি বলেছেন মানুষ এই দেশটিকে নেতৃত্বের ভূমিকায় দেখে। পরে হিলারী এক টুইটার বার্তায় লেখেন, ‘ট্রাম্প তার প্রথম পররাষ্ট্র নীতির পরীক্ষায় ফেল করেছেন; কুটনীতি অতো সোজা নয়’।

XS
SM
MD
LG