অ্যাকসেসিবিলিটি লিংক

নেটোতে শৃঙ্খলা ফিরিয়ে আনার কৃতিত্ব দাবি করলেন ট্রাম্প


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প এখন নেটোর ব্যাপারে একটু উষ্ণ মনোভাব পোষণ করছেন । তিনি মঙ্গলবার এই জোটের মহাসচিবের সঙ্গে এক বৈঠকে, নেটো আর তার নেতার প্রশংসা করেছেন।

ট্রাম্প বলেন এই চুক্তির ২৯টি সদস্য রাষ্ট্র আর্থিক বোঝা ভাগাভাগি করে নিয়েছে । এ ব্যাপারে দারুণ অগ্রগতি হয়েছে তবে তিনি বলেন,সত্যি বলতে কী , জার্মানি তার ভাগটা দিচ্ছে না।ট্রাম্প তাঁর এই উদ্বেগের ব্যাপারটি পুনর্ব্যক্ত করেন যে ইউরোপের সুরক্ষার জন্য আমেরিকা প্রচুর অর্থ ব্যয় করে, তারা বানিজ্যে আমাদের উপর সুযোগ নিয়ে থাকে।

ট্রাম্প, ওভাল অফিসে জেন্স স্টলটেনবার্গের সঙ্গে দাঁড়িয়ে , নেটো পরিচালনায় দারুণ সাফল্যের জন্য তাঁর প্রশংসা করেন। নরওয়ের এই সাবেক প্রধানমন্ত্রী সম্পর্কে তিনি বলেন, আমাদের মধ্যকার সম্পর্ক খুব ভাল। এই জোট, যাকে এক সময়ে তিনি পরিত্যাজ্য বলেছিলেন, সেখানে পরিবর্তন আনার ব্যাপারে প্রেসিডেন্ট নিজে কৃতিত্ব নেন। তিনি বলেন তিন যখন ক্ষমতায় এসছিলেন তখন অবস্থা ভাল ছিল না কিন্তু এখন সদস্য রাষ্ট্রগুলো প্রতিরক্ষার জন্য তাদের অভ্যন্তরীণ মোট উৎপাদনের দুই শতাংশ প্রদানের লক্ষ্য অর্জন করছে। অবশ্য তিনি মনে করেন এর পরিমাণ আরও বেশি হওয়া উচিৎ।স্টলটেনবার্গ

এই আর্থিক বোঝা ভাগাভাগি করার ব্যাপারে কঠোর নের্তৃত্ব গ্রহণের জন্য প্রেসিডেন্ট ট্রাম্পের প্রশংসা করেন এবং বলেন যে সন্ত্রাসবাদের বিরুদ্ধে আমাদের সমন্বিত লড়াইয়ে আমরা এগিয়ে গেছি এবং এর জন্য আমরা আরও বেশি বিনিয়োগ করছি।

পরবর্তীতে ক্যাবিনেট কক্ষে একটি বর্ধিত বৈঠকে ট্রাম্পের বিপরীতে বসে স্টলটেনবার্গ বলেন যে রাশিয়া ১৯৮৭ সালে স্বাক্ষরিত মাঝারি পাল্লার পারমানবিক শক্তি বা INF চুক্তি লংঘন করছে এবং এ ব্যাপারে নেটো মিত্ররা যুক্তরাষ্ট্রের অবস্থান শক্তি শালী করেছে ।

XS
SM
MD
LG