অ্যাকসেসিবিলিটি লিংক

ট্রাম্প কিমকে ধন্যবাদ জানালেন, আবারো দেখা করার আগ্রহ প্রকাশ


কোরীয় যুদ্ধের সময়ে নিহত সৈন্যদের দেহাবশেষ বলে যা মনে করা হচ্ছে সেগুলো যুক্তরাষ্ট্রের কাছে ফিরিয়ে দেয়ার জন্য প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার নেতা কিম জং ঊনকে ধন্যবাদ জানিয়েছেন এবং বলেছেন তিনি কিমের সঙ্গে শিগগিরই দেখা করতে আগ্রহী। বুধবার এক টুইট বার্তায় তিনি লেখেন , আপনার কথা রাখার জন্য , ধন্যবাদ চেয়ারম্যান কিম জং ঊন।

তাঁর এই মন্তব্যের ঘন্টা কয়েক আগে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স , হাওয়াই রাজ্যে এক অনুষ্ঠানে অংশ নেন যেখানে যুক্তরাষ্ট্রের মাটিতে ফিরিয়ে দেওয়া ৫৫ টি দেহাবশেষের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।

পেন্স বলেন ট্রাম্প জুন মাসে শীর্ষ বৈঠকে , ১৯৫০-৫৩ সালের যুদ্ধের সময়ে যুক্তরাষ্ট্রের সশস্ত্রবাহিনীর যে সব সদস্য নিহত হয়েছিলেন, তাদের দেহাবশেষ যুক্তরাষ্ট্রের কাছে ফেরত দেবার ব্যাপারে কিমের প্রতিশ্রুতি আদায় করেন। ঐ সংঘাতে যুক্তরাষ্ট্রের প্রায় ৭,৭০০ সৈন্য নিখোঁজ হয় এবং মনে করা হচ্ছে ৫,৩০০ টি সৈন্যের দহাবেশষ এখনো উত্তর কোরিয়ায় আছে।

পেন্স বলেন, কেউ কেউ বলে থাকেন কোরিয়ার যুদ্ধ ভুলে গেছি কিন্তু আজ আমরা প্রমঅন করলাম যে যুদ্ধের ঐ নায়কদের কখনই ভুলে যাওয়া হয়নি। সেই ছেলেরা আজ বাড়ি ফিরছে।

তবে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিষয়ক একজন কর্মকর্তা ভয়েস অফ আমেরিকাকে বলেন যে এই দেহাবশেষগুলো ব্যক্তিগত ভাবে সনাক্ত করার বিষয়ে উত্তর কোরিয়া কোন তথ্যই পাঠায়নি এবং সনাক্ত করার এই প্রক্রিয়ায় কয়েক মাস , এমন কী কয়েক বছরো লেগে যেতে পারে।

XS
SM
MD
LG