অ্যাকসেসিবিলিটি লিংক

ট্রাম্প: উত্তর কোরিয়ার সঙ্গে শীর্ষ বৈঠক নিয়ে সংশয় আছে


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প বলেছেন যে উত্তর কোরিয়ার নেতা কিম জন ঊনের সঙ্গে তাঁর নির্ধারিত বৈঠকটি আগামি মাসে অনুষ্ঠিত না ও হতে পারে।

তিনি বলেন ১২ই জুন যদি এই বৈঠকটি না হয় , তা হলে সেটা পরেও হতে পারে। তবে তিনি এ কথাও বলেন যে তাঁর প্রশাসন এবং উত্তর কোরিয়ার কর্মকর্তাদের সঙ্গে প্রাথমিক আলোচনার ভাল ফলাফলের প্রেক্ষাপটে বলা যায় যে এই বৈঠক হবার ভাল সুযোগ আছে। কিম সম্পর্কে ট্রাম্প বলেন যে তিনি মনে করেন কিম এই নির্ধারিত বৈঠকের ব্যাপারে অত্যন্ত আন্তরিক।

মঙ্গলবার ওভাল অফিসে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায় ইনের পাশে দাঁড়িয়ে ট্রাম্প বলেন যে আমরা কিছু শর্ত পূরণ করাতে চাই এবং আশা করছি সেগুলো পাবো। শর্ত সম্পর্কে জানতে চাইলে ট্রাম্প কিছু বলতে রাজি হননি তবে তিনি বলেন যে উত্তর কোরিয়ার পারমানবিক নিরস্ত্রিকরণ অবশ্যই হতে হবে।

এ দিকে পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও পররাষ্ট্রদপ্তরে সাংবাদিকদের জানান যে ১২ই জুনের শীর্ষ বৈঠককে সামনে রেখে যুক্তরাষ্ট্র এখনো কাজ করে যাচ্ছে তবে তিনি এরকম পুর্বাভাষ দেবেন না যে বৈঠকটি নিশ্চিত ভাবেই অনুষ্ঠিত হবেতবে তিনি আস্থাশীল যে শেষ পর্যন্ত বৈঠক হবে।

উত্তর কোরিয়া এ রকম আভাস দিয়েছে যে একতরফা ভাবে পারমানবিক নিরস্ত্রীকরণের যে শর্ত যুক্তরাষ্ট্র দিয়েছে সে নিয়ে মতানৈক্যের কারণে , তারা বৈঠক বাতিল করতে পারে।

XS
SM
MD
LG