অ্যাকসেসিবিলিটি লিংক

গোলযোগপুর্ণ কেনোশা পরিদর্শনে ট্রাম্প : প্রতিবাদ বিক্ষোভের বিরুদ্ধে কঠোর হবার নির্দেশ


কেনোশার মেয়র এবং উইসকন্সিনের গভর্ণরের ইচ্ছের বিরুদ্ধে গিয়ে ট্রাম্প সে স্থান পরিদর্শনে গেলেন। ট্রাম্প অবশ্য কোন প্রমাণ ছাড়াই  দাবি করেন যে তাঁর সেখানে যাবার কারণে এই গোলযোগ থেমে যায় ।  ট্রাম্পের এই সফরের সময়ে তাঁর সঙ্গে ছিলেন অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার। 

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট মঙ্গলবার উইসকন্সিনের কেনোশা শহরের অংশ বিশেষ, যেটি গত সপ্তায় নাগরিক অসন্তোষের সময়ে ক্ষতিগ্রস্ত হয়, পায়ে হেঁটে পরিদর্শন করেন। জ্যাকব ব্লেক নামের একজন কৃষ্ণাঙ্গকে গ্রেপ্তার করার চেষ্টা করতে গিয়ে একজন শ্বেতাঙ্গ পুলিশ তার পিঠে সাতবার গুলি করলে এই উত্তেজনা সৃষ্টি হয়। প্রেসিডেন্ট আইন প্রয়োগকারী কর্মকর্তাদের সঙ্গে মত বিনিময়ের সময় বলেন সহিংসতা নির্মূল করতে “ আপনাদেরকে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে, কঠোর হতে হবে, আরও বলিষ্ঠ হতে হবে এবং লোকজনকে সাথে নেয়ার ইচ্ছে রাখতে হবে”।

পরে আইন প্রয়োগকারী কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে ট্রাম্প বলেন,“আপনাদের সামনে নৈরাজ্যবাদীরা রয়েছে, রয়েছে লুন্ঠনকারীরা এবং রয়েছে দাঙ্গবাজরা। সব ধরণের মানুষ আছে । আছে উত্তেজনাসৃষ্টিকারীরাও”। ট্রাম্প নভেম্বরের নির্বাচনে, ডেমক্র্যটিক দল থেকে প্রেসিডেন্ট পদের জন্য তাঁর প্রতিদ্বন্দ্বি জো বাইডেনের সঙ্গে এ নিয়ে তর্কে লিপ্ত রয়েছেন যে কে দেশকে নিরাপদে রাখতে পারবেন।ট্রাম্প তাঁর কথায়“বেপরোয়া চরম বামপন্থি রাজনীতিকদের” আক্রমণ করে বলেন, “আমাদের আইন প্রয়োগকারীদের অনেক বেশি সহযোগিতা করতে হবে”।ট্রাম্প বলেন কেনোশাতে, “সহিংস লোকজন কমপক্ষে ২৫টি ব্যবসা প্রতিষ্ঠান ধ্বংস করেছে, সরকারি ভবন পুড়িয়েছে এবং পুলিশের উপর ইটপাটকেল ছুঁড়েছে যা পুলিশ সহ্য করবে না এবং করেনি”। ট্রাম্প বলেন, “এটি শান্তিপূর্ণ প্রতিবাদ নয়, এ হচ্ছে প্রকৃতপক্ষে অভ্যন্তরীণ সন্ত্রাস ।

কেনোশার মেয়র এবং উইসকন্সিনের গভর্ণরের ইচ্ছের বিরুদ্ধে গিয়ে ট্রাম্প সে স্থান পরিদর্শনে গেলেন। ট্রাম্প অবশ্য কোন প্রমাণ ছাড়াই দাবি করেন যে তাঁর সেখানে যাবার কারণে এই গোলযোগ থেমে যায় । ট্রাম্পের এই সফরের সময়ে তাঁর সঙ্গে ছিলেন অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার। এই সফরের সময় ট্রাম্প ব্লেকের পরিবারের কারও সঙ্গে দেখা করেননি তবে তিনি জোর দিয়েই কয়েকবার বলেন যে তিনি ঐ পরিবারের ধর্মীয় গুরুর সঙ্গে কথা বলেছেন।

XS
SM
MD
LG