অ্যাকসেসিবিলিটি লিংক

ট্রাম্পের আদেশের উপর দেশব্যাপী ইনজাংশান জারি


도널드 트럼프 미국 대통령이 7일 백악관에서 기자들의 질문에 답하고 있다.

জানুয়ারি মাসে যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যে একজন স্বল্প পরিচিতি ফেডারেল বিচারক ট্রাম্প প্রশাসনের নতুন একটি আইন প্রয়োগ থামিয়ে দেন যাতে ধর্ম ও নৈতিক কারণে চাকরিদাতারা নারীদের বিনা মূল্যে জন্মনিয়ন্ত্রণের সুবিধা প্রদান অস্বীকার করতে পারেন।

বিচারক বিটিলস্টোনের এই রায়ের কারণে কেবল মাত্র পেনসিলভেনিয়া এবং নিউ জার্সি অঙ্গরাজ্য দুটিতে নয় গোটা যুক্তরাষ্ট্রে ট্রাম্প প্রশাসনের এই নিয়মের উপর সামঢিক ইনজাংশান জারি করা হয়েছে।

ওবামা নিয়োজিত বিচারক, বিটলস্টোন, এক কলমের খোঁচায় ঐ আইনটি সাময়িক ভাবে রুদ্ধ করে দিয়েছেন। এই আইনের বিরোধীরা বলছেন সেটা কার্যকর হলে লক্ষ লক্ষ নারীর জীবনের উপর বিরূপ প্রতিক্রয়া পড়তো। এতে অবশ্য এই প্রশ্ন দেখা দিয়েছে যে ফেডারেল বেঞ্চে নিয়োজিত শত শত বিচারের মধ্যে একজন মাত্র বিচারক কি গোটা দেশের জন্য এই সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা রাখেন ?

গোটা দেশে এই প্রাথমিক ইনজাংশন যাকে, সর্বজনীন ইনজাংশান ও বলা হয়, আদালতের এমন এক ধরণের আদেশ যাতে সরকারের নীতির বাস্তবায়ন সাময়িক ভাবে বিঘ্নিত হয় । এর মধ্যে অবশ্য আইনি চ্যালেঞ্জ চলতে থাকে

ফেডারেল বিচারকরা ট্রাম্প প্রশাসনের অনেকগুলো নীতির বাস্তবায়ন বন্ধ করে দেওয়ায় রিপাবলিকান কংগ্রেস সদস্যরা এটিকে বিচার বিভাগের বাড়াবাড়ি এবং কার্যত অসাংবিধানিকবলে অভিহিত করেছেন।

বিচারক বিটিলস্টোনের এই ইনজাংশান পেনসিলভেনিয়া বণাম যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ‘এর ৩০ টি মামলার মধ্যে সর্বসাম্প্রতিক যার উপর ফেডারেল বিচারকরা গত দু বছরে ইনজাংশান জারি করেছেন।

XS
SM
MD
LG