অ্যাকসেসিবিলিটি লিংক

ট্রাম্পের নতুন আফগান নীতিতে সন্ত্রাসবাদ পরাস্ত হবে: টিলার্সন


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী রেক্স টিলার্সন মঙ্গলবার বলেন যে আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের খাপ খাইয়ে নেওয়ার যে কৌশলের কথা বলেছেন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প , তা যুক্তরাষ্ট্রের এই দীর্ঘতম যুদ্ধের গতি প্রকৃতিতে একটা পরিবর্তন আনবে। কারণ , তিনি বলছেন যে আমেরিকার সামরিক কমান্ডারদের এ বিষয়ে নতুন ক্ষমতা দেওয়া হয়েছে যে তাঁরা স্থানীয় রাজনীতি বা অন্যান্য বিষয় বিবেচনায় না নিয়ে এখন থেকে আফগানিস্তানের ভেতরে লড়াইয়ের অবস্থা দেখে তাঁদের সিদ্ধান্ত নেবেন।

পররাষ্ট্র বিভাগের ব্রিফিং রুমে টিলার্সন সংবাদদাতাদের বলেন যে এখনও অবশ্য লড়াইটা চালিয়ে যাবে আফগানিস্তানের সৈন্যরা , তাদের সামরিক ও সুরক্ষা বাহিনী । তিনি বলেন যে গত প্রায় দেড় বছর ধরে যে লড়াইয়ে জেতার আশা কমে আসছিল, আমরা সে অবস্থায় পরিরবর্তন আনবো এবং অন্তত পরিস্থিতি স্থিতিশীল করবো এবং আশা করছি , যুদ্ধ ক্ষেত্রেও বিজয় অর্জিত হবে।

সোমবার রাতে জাতির উদ্দেশ্যে দেওয়া ট্রাম্পের ভাষণ সম্পর্কে তাঁর আলোচনায় টিলার্সন আফগান সৈন্যদের প্রশংসা করে বলেন যে তারা খুব সাহসের সঙ্গে লড়াই করেছে কিন্তু তাদের যে পূর্ণ সক্ষমতা আমরা দিতে পারি তার চেয়ে অল্প পেয়েই তারা লড়াই চালিয়ে গেছে। তিনি বলেন ট্রাম্পের আফগানিস্তান বিষয়ে কৌশল , হোয়াইট হাউজে তাঁর দু জন পুর্বসুরি বারাক ওবামা এবং জর্জ ডব্রিউ বুশের চাইতে ভিন্ন, কারণ এতে কোন কৃত্রিম সময়সীমা দেয়া নেই এবং আগে ভাগেই সৈন্য সংখ্যা ঘোষণা করা ও নেই। এ দিকে বাগদাদ সফরকারী যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী জেইমস ম্যাটিস বলেছেন যে দক্ষিণ এশিয়ার ঐ দেশটিতে কত সৈন্য পাঠানো হবে সে ব্যাপারে তিনি সিদ্ধান্ত নেবেন জয়েন্ট চীফস অফ স্টাফের চেয়ারম্যাস জোসেফ ডানফার্ডের সঙ্গে পরামর্শ করে।

XS
SM
MD
LG