অ্যাকসেসিবিলিটি লিংক

অর্থনীতি, অভিবাসন, প্রতিরক্ষা ও পররাষ্ট্র বিষয়ে ট্রাম্পের আলোকপাত


প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প তাঁর দীর্ঘ স্টেট অফ ইউনিয়ন ভাষণে , অর্থনীতি , পররাষ্ট্র নীতি , প্রতিরক্ষা , অভিবাসন বিভিন্ন বিষয়ে বিস্তারিত আলোকপাত করেছেন। কংগ্রেসের যৌথ অধিবেশনে এই প্রথম তাঁর স্টেট অফ দ্য ইউনিয়ন ভাষণে প্রেসিডেন্ট ট্র্রাম্প বলেন যে আগামি কয়েক সপ্তার মধ্যেই বিধায়করা অভিবাসন সংস্কার কর্মসূচির ওপর ভোট দেবেন। তিনি বলেন যে তাঁর প্রশাসন কংগ্রেসের কাছে অভিবাসন বিষয়ে বিস্তারিত পরিকল্পনা উপস্থাপন করেছেন এবং ন্যায্য আপোষের মাধ্যমে উভয় দলই এই প্রস্তাব সমর্থন করবেন। তিনি এই পরিকল্পনার চারটি স্তম্ভ তুলে ধরেন।

প্রথম প্রস্তাব হিসেবে তিনি সেই আঠারো লক্ষ অবৈধ অভিবাসীকে নাগরিকত্ব দেবার উপায় সম্বন্ধে বলেন যাদেরকে তাদের বাবা মা শিশু অবস্থায় যুক্তরাষ্ট্রে নিয়ে এসছিলেন । তিনি সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার প্রতি অঙ্গুলি নির্দেশ করে বলেন এই সংখ্যা সাবেক প্রশাসনের দেওয়া নাগরিকত্বের সংখ্যার তিন গুণ। দ্বিতীয় প্রস্তাব হিসেবে প্রেসিডেন্ট যুক্তরাষ্ট্রের দক্ষিণ সীমান্ত বরাবর দেওয়াল নির্মাণের কথা বলেন । তিনি বলেন সীমান্ত সুরক্ষার এটা গুরুত্বপূর্ণ উপায় যাতে অপরাধী ও সন্ত্রাসীরা এ দেশে প্রবেশ করতে না পারে। তিনি ভিসা লটারি কর্মসূচিরও অবসান ঘোষণা করেন এবং তিনি বলেন যে অভিবাসিরা এখন থেকে যাকে ইচ্ছে তাকে অভিবাসি হিসেবে যুক্তরাষ্ট্রে আনতে পারবে না। তিনি এ প্রসঙ্গে নিউ ইয়র্কে দুটি সন্ত্রাসী আক্রমণের কথা তুলে ধরেন যারা কীনা লটারির মাধ্যমে যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছিল।

পররাষ্ট্র নীতি সম্পর্কে প্রেসিডেন্ট ট্রাম্প কংগ্রেসকে এমন আইন পাশ করার আহ্বান জানিয়েছেন যে তাঁরা যেন এটা নিশ্চিত করেন যে যুক্তরাষ্ট্রের বৈদেশিক সাহায্য কেবল মাত্র আমেরিকার বন্ধুদের কাছে যাওয়া উচিৎ যারা আমেরিকান স্বার্থ দেখে। তিনি কংগ্রেসের প্রতি প্রতিরক্ষা বাজেট বৃদ্ধিরও আহ্বান জানান । তিনি বলেন যুক্তরাষ্ট্রকে তার পারমানবিক অস্ত্র সম্ভার ঢেলে সাজাতে হবে , আধুনিকায়ন করতে হবে। পররাষ্ট্র নীতি সম্পর্কে ট্রাম্প বলেন যে যুক্তরাষ্ট্রের নের্তৃত্বাধীন জোট বাহিনী , ইরাক এবং সিরিয়ায় প্রায় শতভাগ জায়গা তাঁর ইসলামিক স্টেটের কাছ থেকে মুক্ত করিয়ে নিয়েছে তবে তিনি স্বীকার করেন যে আরো অনেক কিছু করার বাকি রয়েছে। সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই সম্পর্কে প্রেসিডেন্ট বলেন যে তিনি প্রতিরক্ষা মন্ত্রীকে জিম ম্যাটিসকে বলবেন গুয়ান্তানামো বে তে আটক কেন্দ্র খোলা রাখতে এবং কংগ্রেসের প্রতি আহ্বান জানান যে তারা যেন তাঁর কথায় ইরানের সঙ্গে পরমাণু চুক্তি মৌলিক ত্রুটির দিকে নজর দেন। ট্রাম্প বলেন যে উত্তর কোরিয়ার উপর যুক্তরাষ্ট্র সর্বোচ্চ চাপ প্রয়োগ করবে।

প্রেসিডেন্ট তাঁর ভাষণে আরও বলছেন আমরা নিরাপদ , শক্তিশালি এবং গৌরবময় একটি আমেরিকা নির্মাণ করছি। তিনি বলেন আমরা চাই প্রতিটি আমেরিকানের কঠোর পরিশ্রমের মূল্যায়ন হোক , প্রতিটি শিশু তাদের ঘরে রাতে নিরাপদ থাকুক এবং প্রতিটি নাগরিক যেন এই ভূমি , যাকে আমরা ভালোবাসি , তার জন্যে গর্ব অনুভব করুক। তিনি স্মরণ করিয়ে দেন যে ১১ মাস আগে তিনি যে রকম প্রতিশ্রুতি দিয়েছিলেন সেই অনুযায়ী করের ব্যাপারে আমেরিকার ইতিহাসে এই প্রথম সব চেয়ে বেশী ছাড় দেওয়া হয়েছে এবং সংস্কার সাধন করা হয়েছে। তিনি আরও বলেন যে করের ব্যাপারে এই ব্যাপক ছাড় , মধ্যবিত্ত এবং ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য স্বস্তির কারণ হয়েছে।

প্রেসিডেন্ট ট্রাম্পের এই রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ বিষয়ে বার্ষিক ভাষণের প্রতিক্রিয়া হিসেব ডেমক্র্যাটিক পার্টির কংগ্রেসম্যান জো কেনেডি জনগণের পক্ষে প্রেসিডেন্টের বিভিন্ন নীতির তীব্র সমালোচনা করেন।

ডনাল্ড ট্রাম্প ক্যাপিটল হিলে আসার সময়ে কিছু ডেমক্র্যাট তাঁর বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করেন এবং বেশ কিছু ডেমক্র্যাট কংগ্রেসম্যান তাঁর এই ভাষণ বর্জন করেন।

XS
SM
MD
LG