অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানের রাজধানীতে হামলার দায় স্বীকার করলো তালিবান জঙ্গিরা


পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রাশিদ আহমেদ নিহত পুলিশ কর্মকর্তার জানাজায় শ্রদ্ধা নিবেদন করছেন, ১৮ই জানুয়ারি, ২০২২,ছবি/এপি
পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রাশিদ আহমেদ নিহত পুলিশ কর্মকর্তার জানাজায় শ্রদ্ধা নিবেদন করছেন, ১৮ই জানুয়ারি, ২০২২,ছবি/এপি

নিষিদ্ধ ঘোষিত পাকিস্তানি তালিবান মঙ্গলবার ইসলামাবাদে রাত্রিকালীন এক ব্যতিক্রমী হামলারদায় স্বীকার করেছে । ঐহামলায় তারা একজন পুলিশ অফিসারকে হত্যা এবং ওপর দুজনকে আহত করে।

পুলিশ কর্মকর্তারা জানান, মোটরসাইকেলে আরোহণকারী দুজন বন্দুকধারী সোমবার সন্ধ্যার দিকে শহরের অন্যতম ব্যস্ত একটি বাজারের কাছে নিরাপত্তা চৌকি লক্ষ্য করে গুলি চালায়।পুলিশ বলছেগোলাগুলিতে দুজন হামলাকারীই নিহত হয়।পুলিশের বিবৃতিতে জানানো হয়, সন্ত্রাসীদের গুলিতে একজন পুলিশ অফিসার শহীদ হন ও অন্য দুজন আহত হন।

পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী, শেখ রাশিদ আহমেদ সন্ত্রাসবাদী তৎপরতা বলে এই বন্দুক হামলার নিন্দা জানান।

স্থানীয় সংবাদ মাধ্যম শেখ আহমেদকে উদ্ধৃত করে জানায় যেতিনি নিহত পুলিশ অফিসারের জানাজা শেষে বলেছেন, "ইসলামাবাদে সন্ত্রাসী ঘটনা শুরু হওয়ার আমরা ইঙ্গিত পেয়েছি"।

তেহরিক ই তালিবান বা টিটিপি বলে পরিচিত পাকিস্তানি তালিবানটুইটারে দেওয়া বিবৃতিতে এই হামলা চালানোর দায়ও হামলায় জড়িত তাদের দুজন বন্দুকধারীকে হত্যা করার কথা স্বীকার করে।

কয়েক বছর ধরে টিটিপি পাকিস্তানে শত শত আত্মঘাতী ও অন্যান্য হামলা চালানোর দায়স্বীকার করেছে। সেই সব হামলায় প্রাণ হারান হাজার হাজার পাকিস্তানী বেসামরিকনাগরিক ও নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

পাকিস্তানি সরকার জানায়, টিটিপি নেতা ও যোদ্ধারা পার্শ্ববর্তী আফগানিস্তানে আশ্রয় নিয়েছে এবং সীমান্তের ওপার থেকেই তারা সন্ত্রাসী হামলাগুলি পরিকল্পনা ও পরিচালনা করছে।

জাতিসংঘ ও যুক্তরাষ্ট্র সরকারও পাকিস্তানি তালিবান, টিটিপিকে বিশ্বজনীন সন্ত্রাসী সংগঠন বলে শনাক্ত করেছে।

পাকিস্তানী তালিবানই হচ্ছে পাকিস্তানি সরকারের বিরুদ্ধে লড়াইরত সর্ববৃহৎ জঙ্গি সংগঠন।টিটিপি ও আফগানিস্তানের তালিবান ঘনিষ্ঠ দুই মিত্র এবং যৌথভাবে তারা যুক্তরাষ্ট্র পরিচালিত আন্তর্জাতিক বাহিনীর বিরুদ্ধে লড়েছে। গত বছরআফগানিস্তান থেকে প্রত্যাহারের আগে পর্যন্ত, জোটবাহিনী পশ্চিম সমর্থিত সরকারকে সমর্থন দিতো।

XS
SM
MD
LG