অ্যাকসেসিবিলিটি লিংক

তুরস্কের প্রেসিডেন্ট অভূত্থান প্রচেষ্টার তীব্র নিন্দে করেছেন


তুরস্কের পররাষ্ট্র মন্ত্রক আজ শনিবার খুব সকালে প্রকাশিত এক বিবৃতিতে বলেছে যে সামরিক বাহিনির ভেতর , তাদের কথায় একটি “ কুচক্রী মহল” সে দেশে অভূত্থানের চেষ্টা চালিয়েছিল।

ঐ বিবৃতিতে আরও বলা হয় যে এই অভুত্থানে চেষ্টায় তুরস্কের পুরো সামরিক বাহিনী জড়িত ছিল না। সশস্ত্র বাহিনীর একটি কুচক্রীদল এটি পরিচালনা করেছে এবং জাতির কাছ থেকে বিবৃতির ভাষায় , যথোপোযুক্ত জবাব পেয়েছে”। এই বিবৃতিতে প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর এই বক্তব্য ও সংযুক্ত করা হয় যে ঐ অভুত্থান ব্যর্থ ছিল এবং নির্বাচিত সরকার অপরিবর্তিত থাকছে।

প্রেসিডেন্ট রেজেপ তাইয়েব এরদোয়ান শনিবার ভোর বেলা ইস্তাম্বুলে পৌঁছে এই অভূত্থানের প্রচেষ্টাকে নাকচ করে দিয়ে টেলিভিশনে সরাসরি প্রচারিত ভাষণে , এটিকে সামরিক কর্মকর্তাদের একটি দূর্বৃত্ত গোষ্ঠির দেশদ্রোহী কর্মকান্ড বলে অভিহিত করেন। এরদোয়ানকে ইস্তাম্বুল বিমান বন্দরে তাঁর শত শত সমর্থক স্বাগত জানায় । তিনি বলেন প্রধানমন্ত্রী বিনালী ইলদ্রিম , এই অভুত্থানের সঙ্গে জড়িত সৈন্যদের নির্মূল করার নির্দেশ দিয়েছেন এবং অনেক সামরিক ব্যক্তিকে ধর পাকড় চলছে। সারারাত ধরে সেখানে এক অনিশ্চিত পরিস্থিতি বিরাজ করছিল, আংকারায় সংসদ ভবনে দুটি বোমা বিস্ফোরিত হয় , ইস্তাম্বুলে বন্দুকের শব্দ শোনা যায় এবং তুরস্কের একটি জঙ্গি বিমান অভুত্থানকারীদের ব্যবহৃত একটি হেলিকপ্টার গুলি করে বিধ্বস্ত করার খবর পাওয়া গেছে।

XS
SM
MD
LG