অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনকে ট্রাম্পের অনুরোধের ব্যাপারে জাতীয় নিরাপত্তা সহকারীরা বিব্রত


প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের অভিশংসন বিষয়ক অনুসন্ধানে যুক্তরাষ্ট্রের দু’ জন জাতীয় নিরাপত্তা বিশেষজ্ঞ বলেন যে ২৫ শে জুলাই টেলিফোনে ট্রাম্প যে নিজেকে রাজনৈতিক ভাবে লাভবান করতে তদন্ত শুরু করার জন্য ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদোমির জেলেন্সকিকে যে চাপ দিচ্ছিলেন সে ব্যাপারে তাঁরা অত্যন্ত বিচলিত এবং উদ্বিগ্ন বোধ করেছেন।

হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা পরিষদে ইউক্রেন বিষয়ে শীর্ষ বিশষেজ্ঞ সেনাবাহিনীর লিউট্যানেন্ট কর্ণেল আলেকজান্ডার ভিন্ডম্যান সেই ফোনালাপ শুনেছেন যেখানে ট্রাম্প ২০২০ সালে তাঁর সম্ভাব্য প্রধান প্রতিপক্ষ সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন এবং তাঁর ব্যবসায়ী পুত্র হান্টার বাইডেনের ব্যাপারে তদন্ত করতে জেলেন্সকির কাছ থেকে সহযোগিতা চান।

প্রতিনিধি পরিষদের ইন্টেলিজেন্স কমিটিতে অভিশংসন শুনানির দ্বিতীয় দিনে সেনাবাহিনীর পোশাকে এই সাবেক সেনা কর্মকর্তা বলেন আমি যা শুনেছি তা ছিল ঠিক ছিল না , যথার্থ ছিল না।

ভিন্ডম্যান বলেন বাইডেনের ব্যাপারে এই রাজনৈতিক তদন্তের সঙ্গে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার স্বার্থের কোনই সম্পর্ক নেই। ভিন্ডম্যান বলেন যে ফোনে জেলেন্সকির সঙ্গে আলোচনায় ট্রাম্পের জন্য পররাষ্ট্র বিষয় নিয়ে তিনি কিছু পয়েন্ট তৈরি করেছিলেন, যার কোনটাই বাইডেনের তদন্তের বিষয় ছিল না ।

ভিন্ডম্যান আরও বলেন তিনি বাইডেনের তদন্তের ব্যাপারে ট্রাম্পের অনুরোধকে এমন এক আদেশ হিসেবে দেখেছেন যা যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার বিষয়টিকে এবং কিয়েভের সঙ্গে ওয়াশিংটনের সম্পর্ককে ক্ষুন্ন করেছে।

ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা জেনিফার উইলিয়ামস , যিনি নিজেও ট্রাম্প-জেলেন্সকির ফোনালাপ শুনেছিলেন বলছেন বাইডেনের ব্যাপারে তদন্তের অনুরোধ ছিল অস্বাভাবিক কারণ এটি ছিল অভ্যন্তরীণ রাজনৈতিক বিষয়। পররাষ্ট্র বিভাগের কর্মকর্তা হিসেবে তাঁর ১৪ বছরের চাকরি জীবনে উচ্চ পর্যায়ের টেলিফোন আলাপে তিনি এ রকমটি শোনেননি বলে জানান আর তাই বাইডেন প্রসঙ্গটি তাঁর কাছে রাজনৈতিক বলে মনে হয়েছে ।

XS
SM
MD
LG