অ্যাকসেসিবিলিটি লিংক

ইউকরেইন, রক্ষিত সামরিক বাহিনীর সেনাদের সক্রিয় করেছে


ইউকরেইনের সীমান্তরক্ষীরা বলেছে ক্রাইমিয়া ছাড়া দেশের সব কটি সীমান্ত এখন স্থিতিশীল। এর আগে রুশ সংসদ ক্রাইমিয়ায় সৈন্য মোতায়েন অনুমোদন করে।

ইউকরেইনের শীর্ষ নিরাপত্তা কর্মকর্তা অ্যান্ড্রি পারুবি, রবিবার বলেছেন ইউকরেইনের নিরাপত্তা ও আঞ্চলিক অখন্ডতা নিশ্চিত করার কারণেই ইউকরেইন, রক্ষিত সামরিক বাহিনীর সেনাদের সক্রিয় করেছে।

নেটোর মহাসচীব অ্যান্ডার্স ফো রাসমিউসেন বলেছেন ইউকরেইনের জনগন যাতে নিজেদের ভবিষ্যৎ নির্ধারণ করতে পারে সেই অধিকার নেটো সমর্থন করে। রবিবার তিনি বলেন ইউকরেইন হচ্ছে নেটোর মূল্যবান শরীক এবং ওই অঞ্চলে উত্তেজনা প্রশমনের জন্য, রাশিয়ার প্রতি তিনি আহ্বান জানান।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা শনিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্ল্যাডিমির পুটিনের সঙ্গে ৯০ মিনিট ধরে টেলিফোন সংলাপ করেন। হোয়াইট হাউস থেকে বলা হয় ইউকরেইনে কি ঘটছে সে বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশের লক্ষ্যে প্রেসিডেন্ট পুটিনকে ফোন করেন।

কর্মকর্তারা বলেন মি ওবামা রুশ প্রেসিডেন্টকে বলেছেন রাশিয়া সুস্পষ্টত ইউকরেইনের সার্বভৌমত্ব ও আন্তর্জাতিক আইন লঙ্ঘন করছে।

প্রেসিডেন্ট ওবামা বলেছেন রাশিয়ার সোচিতে এবছর পরে যে জি এইট অর্থনৈতিক শীর্ষ সম্মেলন হবে তার প্রস্তুতিতে যে বৈঠক হওয়ার কথা রয়েছে যুক্তরাষ্ট্র তাতে অংশ নেওয়া স্থগিত করছে।
XS
SM
MD
LG