অ্যাকসেসিবিলিটি লিংক

প্রেসিডেন্ট ইয়ানুকভিচকে অব্যাহতি দেয়ায় ইউক্রেনের সংসদে ভোট গ্রহণ


ইউক্রেনের সংসদে প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকভিচকে দায়িত্ব থেকে অব্যাহতি দেয়ার ব্যাপারে আজ ভোটাভুটি হয়েছে এবং ২৫শে মে নির্বাচন দেয়ার আহবান জানানো হয়েছে। তবে প্রোসডেন্ট বলেছেন তিনি পদত্যাগ করবেন না এবং ইউক্রেন ত্যাগ করবেন না।

সংসদের আলোচনায় জেলে থাকা বিরোধ দলীয় নেতা দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইউলিয়া টিমোশেংকোকে মুক্তি দেয়ারও শুপারিশ করেছে। পরে তাকে উত্তর-পূর্ব শহর খারকিভের কারাগার-হাসপাতাল থেকে মুক্তি দেয়া হয়।

প্রেসিডেন্ট ইয়ানুকভিচের দীর্ঘ সময়ের এই উপদেষ্টা টিমোশেংকো মুক্তি পাওয়ার পর ‘স্বৈবেচারারের পতন হয়েছে’ বলে মন্তব্য করেছেন।

রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স জানায় যে মি ইয়ানুকোভিচ শনিবার ইউক্রেইনেরই একটি টেলিভিশন স্টেশনে দেয়া সাক্ষাৎকারে 'তিনি পদত্যাগ করবেন না এবং ইউক্রেইন ছেড়ে কোথাও যাবেন না' ঘোষনা দিয়ে তাঁর বিরুদ্ধে সহিংস প্রতিবাদকে একটি অভুত্থানের দৃষ্টান্ত বলে অভিহিত করেন।

ইন্টারফ্যাক্স আরও জানায় যে তিনি বলেছেন শনিবার ইউক্রেইনের সংসদের নেওয়া সব সিদ্ধান্তই অবৈধ।

ঐ রিপোর্টে এটা বলা হয়নি যে তিনি কোত্থেকে কথা বলছেন তবে ঐ সাক্ষাৎকারের ডেটলাইনে খারকিফ শহরের কথা বরা হয়েছে, যা ইউক্রেইনের পুর্বাঞ্চলের একটি শহর। এর আগে ইউক্রেইনের বিরোধী দল জানায় মি ইয়ানুকোভিচ রাজধানী কিয়েভ ত্যাগ করেছেন। বিরোধী নেতা ভাইটালী ক্লিশকো, প্রেসিডেন্ট ইয়ানুকোভিচকে পদত্যাগ করার আহ্বান জানিয়েছেন যাতে করে মে মাসের মধ্যেই নতুন নির্বাচন অনুষ্ঠিত হতে পারে।
XS
SM
MD
LG