অ্যাকসেসিবিলিটি লিংক

কোভিড-১৯ এবং সংঘাতের ফলে জাতিসংঘ রেকর্ড পরিমাণ মানবিক সহায়তার আবেদন জানিয়েছে


ইয়েমেনের হোদেইদাহ প্রদেশে দেশটির অভ্যন্তরে বাস্তুচ্যূত মানুষের ক্যাম্পে তাঁবুর বাইরে একটি মেয়ে বসে আছে। নভেম্বর ২১, ২০২১।

জাতিসংঘ, বিশ্বের সবচেয়ে ঝুঁকিতে থাকা ১৮ কোটি ৩০ লক্ষ মানুষকে সাহায্য করার জন্য রেকর্ড পরিমাণ ৪০০ কোটি ১০ লক্ষ ডলার প্রদানের আহ্বান জানিয়েছে। ঝুঁকিতে থাকা এই মানুষরা দারিদ্র, ক্ষুধা, সংঘাত ও কোভিড-১৯ এর প্রভাবসহ নানা ধরনের সংকটে ভুগছেন।

জাতিসংঘের কর্মকর্তারা জানিয়েছেন যে, আগামী বছর বিশ্বব্যাপী প্রায় ২৭ কোটি ৪০ লক্ষ মানুষের জরুরি সহায়তা এবং সুরক্ষার প্রয়োজন হবে। ২০২১ সালের চেয়ে তা ১৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

জাতিসংঘের জরুরি ক্রাণ সমন্বয়কারী মার্টিন গ্রিফিথস, ঐ প্রয়োজনের জন্য দ্বীর্ঘস্থায়ী সংঘাত , রাজনৈতিক অস্থিতিশীলতা, অর্থনীতির ব্যর্থতা, জলবায়ু সংকট এবং কোভিড-১৯ মহামারীকে প্রধান কারণ হিসেবে উল্লেখ করেছেন।

তিনি বলেন, বিশ্বব্যাপী সাড়ে চার কোটি মানুষ দুর্ভিক্ষের ঝুঁকিতে রয়েছে। মোট মানুষের এক শতাংশ বাস্তুচ্যুত এবং আমাদের সবার কাছে এটা অবাক হওয়ার মত কোন বিষয় হবে না যে, যুদ্ধে বেসামরিক ব্যক্তিদের মত নারী এবং মেয়েরাও অব্যাহতভাবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

গ্রিফিথস বলেন, মানবিক সহায়তা বিদ্যমান এবং আগামীর সংকটের সবচেয়ে খারাপ পরিণতি কমাতে পারে। উদাহরণস্বরূপ তিনি বলেন, জাতিসংঘের সাহায্য এই বছর দক্ষিণ সুদানে ৫ লাখ মানুষকে দুর্ভিক্ষের হাত থেকে রক্ষা করেছে। তিনি আরও বলছিলেন, সাহায্য সংস্থাগুলো ইয়েমেনের এক কোটি মানুষকে স্বাস্থ্যসেবা প্রদান করেছে এবং মিয়ানমারে মারণঘাতী রোগগুলোর বিরুদ্ধে লাখ লাখ মানুষকে টিকা দিতে সাহায্য করেছে।

XS
SM
MD
LG