অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তানের জন্য জরুরি মানবিক সহায়তার আহ্বান জানালেন জাতিসংঘ মহাসচিব


জেনেভায় জাতিসংঘের মহাসচিব এন্টোনিও গুটেরেজ এবং জাতিসংঘের হিউম্যানিটারিয়ান আ্যাফেয়ার্সের আন্ডার সেক্রেটারি-জেনারেল মার্টিন গ্রিফিথস আফগানিস্তানের জন্য সাহায্য সম্মেলনের আগে কথা বলছেন। সেপ্টেম্বর ১৩, ২০২১।

জাতিসংঘের মহাসচিব এন্টোনিও গুটেরেজ সোমবার, আফগানিস্তানের জনগনের সঙ্গে একাত্মতা প্রকাশ করা এবং জরুরি ও ব্যাপক মানবিক সহায়তার জন্য শত শত মিলিয়ন ডলার দেবার জন্য বিভিন্ন দেশের প্রতি আহ্বান জানিয়েছেন।

জেনেভায় দেশগুলোর প্রতিনিধিকে গুটেরেজ বলেন, 'আফগানিস্তানের মানুষের জন্য একটি লাইফ লাইন প্রয়োজন'। তিনি আরও বলেন, এই সম্মেলনটি কেবল আফগানিস্তানের জনগনকে আমরা কি দেব তা নিয়ে নয়, সম্মেলনটি আমাদের কি ঋণ রয়েছে, তা নিয়েও।

জাতিসংঘ এই বছরের বাকি সময়ের জন্য দেশটির ১১ মিলিয়ন মানুষকে খাবার, স্বাস্থ্যসেবা, আশ্রয় এবং অন্যান্য গুরুত্বপূর্ণ প্রয়োজনে সহায়তা করার জন্য ৬০৬ মিলিয়ন ডলারের আবেদন জানিয়েছে।

গুটেরেজ বলেন, অবিলম্বে তহবিল ছাড়াও, মানবিক সাহায্য দেয়া কর্মীদের সারা দেশে নিরাপদ ও নিরবচ্ছিন্ন প্রবেশাধিকার প্রয়োজন। তিনি মহিলা ও শিশুদের নিরাপত্তা বিধান এবং দেশটির অর্থনীতির পূর্ন ধ্বস রোধে মানুষের জীবিকা রক্ষার আহ্বান জানান।

আফগানিস্তানে ১৫ আগষ্ট তালিবান রাজধানী কাবুলে প্রবেশ করার এবং সরকারের নিয়ন্ত্রণ নেবার আগে থেকেই, দেশটি ভয়াবহ মানবিক পরিস্থিতির মধ্যে ছিল। বহু বছরের সংঘাত, তীব্র খরা এবং কোভিড-১৯ দেশটিকে সংকটের দ্বারপ্রান্তে ঠেলে দিয়েছে।

দেশটিতে দারিদ্র্যের হার বাড়ছে, জনগনের জন্য সরকারী সেবাগুলো বন্ধ হবার পথে এবং জাতিসংঘ বলছে, জিনিসপত্রের মূল্য বৃদ্ধি এবং বেতন ও সঞ্চয় কমে যাওয়ায় এই মাসের শেষের দিকে অনেকের খাবার শেষ হয়ে যেতে পারে।

XS
SM
MD
LG