অ্যাকসেসিবিলিটি লিংক

কঙ্গো গণতান্ত্রিক প্রজাতন্ত্রের নারী ও শিশুদের যৌন সহিংসতা থেকে রক্ষার আহ্বান জানিয়েছে ইউএনএইচসিআর


দক্ষিণ কিভু, উত্তর কিভু

জাতিসংঘের শরণার্থী সংস্থা (ইউএনএইচসিআর), কঙ্গোর কর্তৃপক্ষের কাছে নিরাপত্তা বৃদ্ধি এবং কঙ্গোর গণতান্ত্রিক প্রজাতন্ত্রের টাঙ্গানাইকা প্রদেশে বিরোধী সশস্ত্র গোষ্ঠীর দ্বারা ব্যাপকভাবে সংঘবদ্ধ যৌন আক্রমণ থেকে নারী ও মেয়েদের রক্ষা করার আহ্বান জানিয়েছে।

তথাকথিত "ট্রাইএঙ্গেল অফ ডেথ" এ নারী ও মেয়েদের উপর ভয়াবহ হামলা হচ্ছে। এটি একটি এলাকা যার চারপাশে টাঙ্গানাইকা, ম্যানিমা এবং দক্ষিণ কিভু প্রদেশ অবস্থিত।


গত দুই সপ্তাহে, মানবিক সংস্থাগুলি ৪৮টি শিশু ধর্ষণের ঘটনাসহ ২৪৩টি ধর্ষণের ঘটনা নথিভুক্ত করেছে। জাতিসংঘের শরণার্থী সংস্থা বলছে, এই পরিসংখ্যানগুলি ভয়ংকর এবং অনেক বেশি কিন্তু এই অপরাধগুলির প্রকৃত মাত্রা এবং গুরুত্ব প্রতিফলিত হয় না।

ইউএনএইচসিআরের মুখপাত্র শাবিয়া মান্টু বলেন, প্রকৃত সংখ্যা উল্লেখযোগ্যভাবে বেশি বলে মনে করা হচ্ছে। তিনি বলেন, যৌন নির্যাতনের অনেক ঘটনা রিপোর্ট করা হয় না। এর কারণ হল লিঙ্গভিত্তিক সহিংসতা অনেকাংশে নিষিদ্ধ এবং যৌন নির্যাতনের শিকার নারীরা তাদের পরিবার থেকে মানসিক নির্যাতন ভোগ করে এবং তাদেরকে পরিবার থেকে বিচ্ছিন্ন করা হয়।

মান্টু বলেন, "খনি এলাকায় বিশেষ করে সোনার খনিগুলিতে এবং সরকার পরিচালিত সামরিক অভিযানের প্রতিশোধ হিসেবে সশস্ত্র গোষ্ঠীগুলি এই হামলাগুলো চালাচ্ছে।" "নাগরিকরা বিভিন্ন গোষ্ঠীর মধ্যে তীব্র সংঘর্ষের কারণে আটকে পড়ে যাচ্ছে।"

এই অঞ্চলে সহিংসতা এবং নিরাপত্তাহীনতার কারণে প্রায় ৩১০,০০০ মানুষ অন্যত্র সরে গেছে। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে মে মাসের পর থেকে উত্তর টাঙ্গানিকার কঙ্গোলো অঞ্চলে ২৩ হাজারের ও বেশি লোক বাস্তুচ্যুত হয়েছে।

XS
SM
MD
LG