অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গা শরণার্থীদের জন্য ৯৫০ মিলিয়ন ডলার অর্থ সহায়তার প্রয়োজনের কথা বলছে জাতিসংঘ


Two Rohingya refugee girls stand on a hill at the Jamtoli refugee camp near Cox's Bazar, Bangladesh December 22, 2017. REUTERS/Alkis Konstantinidis

বাংলাদেশে আশ্রয়গ্রহণকারী রোহিঙ্গা শরণার্থীদের জন্য চলতি মার্চ থেকে ডিসেম্বর পর্যন্ত অর্থাৎ ১০ মাসে কমপক্ষে ৯৫০ মিলিয়ন ডলার অর্থ সহায়তার প্রয়োজনের কথা বলছে জাতিসংঘ। জাতিসংঘের বিভিন্ন সংস্থার পক্ষ থেকে আগামী ১৬ মার্চ জরুরি সহায়তা প্রাপ্তির জন্যে বিভিন্ন দেশ ও সংস্থার সমন্বয়ে জেনেভায় যৌথ সভা অনুষ্ঠিত হওয়ার কথা জানিয়েছেন ইউএনএইচসিআরের একজন মুখপাত্র। আর ওই সভায় অর্থ সহায়তার আহ্বান জানানো হবে। এদিকে, ঢাকায় জাতিসংঘের ঊর্ধ্বতন কর্মকর্তারা বলছেন, প্রয়োজনীয় অর্থ রোহিঙ্গা শরণার্থী এবং কক্সবাজারের যেসব অঞ্চলে রোহিঙ্গারা অবস্থান করছেন, সেখানকার ক্ষতিগ্রস্ত জনগণের সহায়তায় ব্যয় করা হবে। ঢাকায় জাতিসংঘের আবাসিক প্রতিনিধি অবশ্য শংকা প্রকাশ করে সংবাদ মাধ্যমকে বলেছেন, এই দফায় তহবিল সংগ্রহ আগেরবারের তুলনায় কঠিন হতে পারে। গত বছরের আগস্ট থেকে গত ফেব্রুয়ারি পর্যন্ত ছয় মাসে ৪৩৪ মিলিয়ন ডলার অর্থ সহায়তার জন্য আন্তর্জাতিক আবেদন করা হয়েছিল এবং ৪০০ মিলিয়ন ডলার সহায়তা পাওয়া গিয়েছিল।
অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের জন্য জরুরি অর্থ সাহায্যের প্রয়োজন বলে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহবান জানিয়েছে।

ঢাকা থেকে বিস্তারিত জানিয়েছেন আমীর খসরু।

please wait

No media source currently available

0:00 0:01:00 0:00


XS
SM
MD
LG