অ্যাকসেসিবিলিটি লিংক

উত্তর কোরিয়ার পারমানবিক অস্ত্র কর্মসূচি গুরুতর হুমকি :জাতিসংঘের মহাসচিব


জাতিসংঘের মহাসচিব মঙ্গলবার বলেন যে উত্তর কোরিয়ার পারমানবিক অস্ত্র কর্মসূচি হচ্ছে বর্তমান বিশ্বের সব চেয়ে গুরুতর হুমকি। তিনি সতর্ক করে দেন যে “সাংঘর্ষিক বাগাড়াম্বর শেষ পর্যন্ত অনভিপ্রেত পরিণতির দিকে নিয়ে যেতে পারে”।

জাতিসংঘের সদর দপ্তরে অ্যান্তিনিও গুট্রেস বলেন, এর সমাধান হতে হবে রাজনৈতিক । সামরিক তৎপরতার সম্ভাব্য পরিণতি মারাত্মক হতে পারে। জাতিসংঘ প্রধান বলেন আলোচনা নির্ভর করছে সংশ্লিষ্ট পক্ষগুলোর সদিচ্ছার উপর । আমি কোন সুনির্দিষ্ট সমাধানের জন্যে আবেদন জানচ্ছি না।

উত্তর কোরিয়া তার সর্বসাম্প্রতিক পারমানবিক পরীক্ষার দু দিন পর মঙ্গলবার ঘোষণা করে যে সে স্বয়ং সম্পুর্ণ একটি পরমাণু শক্তি সম্পন্ন দেশে পরিণত হয়েছে । তার কাছে আন্ত মহাদেশীয় ক্ষেপনাস্ত্র , অ্যাটমিক বোমা এবং হাইড্রজেন বোমা আছে।

মঙ্গলবারই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প বলেছেন যে তিনি জাপান ও দক্ষিণ কোরিয়াকে যুক্তরাষ্ট্র থেকে আরও অধিক পরিমাণ সর্বাধুনিক সামরিক সাজ সরঞ্জাম কেনার অনুমতি দিয়েছেন।

এই টুইট বার্তার এক দিন আগেই প্রেসিডেন্ট , উত্তর কোরিয়ার ষষ্ঠ পারমানবিক বিস্ফোরণ নিয়ে দক্ষিণ কোরিয়ার নেতা মন জায় ইনের সঙ্গে কথা বলেছেন।

XS
SM
MD
LG